Stuart Binny: ধুমকেতু হয়েই নিভলেন স্টুয়ার্ট বিনি, অবসরে সেই ছয়তারা স্পেলের রজার   পুত্র

বেঙ্গালুরু, ৩০ অগাস্ট: একেবারে ধুমকেতুর উত্থান। বাকিটা...থাক আজ অবসরের দিনে এসব না তোলায় ভাল। ৩৭ বছর বয়সে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ধোনির সংসারের এক সময়ের ভরসার অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি (Stuart Binny )। দেশের হয়ে ৬টি টেস্ট, ১৪টি ওয়ানডে ও তিনটি আন্তর্জাতিক টি টোয়েন্টি খেলেন স্টুয়ার্ট বিনি। শেষবার দেশের হয়ে খেলেন ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লাউডারহিল টি টোয়েন্টি ম্যাচে। অভিষেক হয়েছিল হ্যামিলটনে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে ম্যাচে। আরও পড়ুন: প্যারালিম্পিক্সে ইতিহাস, মহিলাদের শুটিংয়ে ভারতকে প্রথম সোনা এনে দিলেন অবনী লেখারা

২০১৫ অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপে ভারতের ১৫ সদস্যের দলে ছিলেন স্টুয়ার্ট বিনি। তবে একটা ম্যাচেও খেলার সুযোগ পাননি। স্টুয়ার্ট বিনিকে ভারতীয় ক্রিকেটে আজীবন মনে রাখবে ২০১৪ ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে সেই ৪ রান দিয়ে ৬ উইকেট নেওয়ার স্পেলটার জন্য। ভারত সেই ম্যাচে ১০৫ রানে অল আউট হয়ে গিয়েছিল। সেখান থেকে বিনির ম্যাজিক স্পেলে বাংলাদেশকে ৫৮ রানে অল আউট করে দেশকে জিতিয়েছিলেন তিনি। বিনির সেই স্পেলটাই ওয়ানডে-তে কোনও ভারতীয়রা করা সেরা বোলিং ফিগার হিসেবে দেখা হয়। মাত্র ২৬টা বল করে দুটো ওভার মেডেন দিয়ে ৪ রান খরচ করে মুশফিকুর রহিম সহ ৬ বাংলাদেশী ব্যাটসম্যানকেও আউট করেন তিনি।

২০১০ সালে মুম্বই ইন্ডিয়ন্সের হয়ে আইপিএল খেলেন। তারপর চড়া দামে বিনিকে ২০১২ আইপিএলে কেনে রাজস্থান রয়্যালস। ২০১৬ আইপিএলে আরসিবি তাঁকে কেনে ২ কোটি টাকায়। তবে কখনও দামের প্রতি সুবিচার করে ধারাবাহিকভাবে ভাল খেলতে পারেননি তিনি।

ভারতের বিখ্যাত ক্রিকেটার রজার বিনি-র ছেলে হিসেবে পরিচিত পেয়ে খেলা শুরু করেছিলেন। কিছু স্মরণীয় পারফরম্যান্সের পরেও বাবার ছেলে হয়েই থেকে গেলেন। নিন্দুকরা আবার অ্যাঙ্কার মায়ান্তি ল্যাঙ্গারের স্বামী পরিচয়ে বেঁধে রাখতে চান । ২০১২ সালে মায়ান্তিকে বিয়ে করেন স্টুয়ার্ট।