SAF vs AUS ODI Series: অজিদের বিরুদ্ধে দু ম্যাচ পিছিয়ে থেকে ৩-২ সিরিজ জিতল প্রোটিয়ারা
Heinrich Klaasen (Photo Credit: ICC/ X)

বিশ্বকাপের ঠিক আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অবিশ্বাস্য কায়দায় ওয়ানডে সিরিজ জিল দক্ষিণ আফ্রিকা। দেশের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটি খেলায় পর্যদুস্ত হয়ে ০-২ পিছিয়ে পড়েছিল প্রোটিয়ারা। অনেকেই আশঙ্কা করেছিলেন অজিরা হয়তো বাভুমাদের দেশের মাটিতে হোয়াইটওয়াশ করবেন। কিন্তু সবকিছু উল্টে দিল প্রোটিয়ারা। ২-২ সমতায় ফেরার পর রবিবার জোহানেসবার্গে তেম্বা বাভুমার দল ১২২ রানে অজিদের হারিয়ে ওয়ানডে সিরিজ জিতল। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ৫০ ওভারে করেছিল ৯ উইকেটে ৩১৫ রান। অধিনায়ক বাভুমা শূন্য রানে রান আউট হলেও দুরন্ত ইনিংস খেলেন আইডেন মাক্ররাম (৯৩) ও ডেভিড মিলার (৬৩)। শেষের দিকে মার্কো জেনসেনের ২৩ বলে ৪৭ রান, ও আন্দে ফেলুকওয়ারক ১৯ বলে ৩৮ রানের ক্যামিও প্রোয়টিয়াদের রানকে অনায়াসে ৩০০ টপকে দেয়।

জবাবে ব্যাট করতে নেমে ওপেনার হিসেবে নামা অধিনায়ক মিচেল মার্শ দারুণ খেলেন। প্যাট কামিন্সের চোট থাকায় তিনি এই সিরিজে না খেলায় মার্শ দলকে নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু মার্শ (৫৬ বলে ৭১) ছাড়া ডেভিড ওয়ার্নার (১০), জোশ ইংলিশ (০), আলেক্স কারি (২), ক্যামেরন গ্রিন (১৮) টিম ডেভিড (১)-রা পুরোপুরি ব্যর্থ হন। স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েলরা চোটের কারণে এই সিরিজে খেলছেন না। চোট পেয়ে ছিটকে গিয়েছেন ট্রাভিস হেডও। ব্যাট হাতে দুরন্ত ইনিংস খেলার পর প্রোটিয়া পেসার মার্কো জেনসেন ৫ উইকেট নেন। স্পিনার কেশব মহারাজ ৩৩ রান দিয়ে ৪ উইকেট নেন। আরও পড়ুন- রয়কে বাদ দিয়ে ব্রুককে বিশ্বকাপের দলে নিল ইংল্যান্ড

সিরিজের প্রথম দুটি ওয়ানডে-তে অজিরা জিতেছিল যথাক্রমে ৩ উইকেট ও ১২৩ রানে। এরপর দক্ষিণ আফ্রিকা টানা তিনটি ওয়ানডে জেতে যথাক্রমে ১১১ রান, ১৬৪ রান ও ১২২ রানে। বিশ্বকাপের আগে বাভুমাদের এই সিরিজ জয়ে অবাক ক্রিকেটবিশ্ব।