ICC World Cup 2019: বাংলাদেশের বিরুদ্ধে আজ ৫০০ রানের লক্ষ্যে নেমে সাকিবের ১০ ওভারে ১০০ নিতে চাইছে পাকিস্তান!
৫০০ রান করার লক্ষ্যে আজ পাকিস্তান। (Photo Credits: Getty Images)

লন্ডন, ৫ জুন: বিশ্বকাপ ২০১৯ (ICC World Cup 2019)-এ লর্ডসে (Lords) আজ পাকিস্তান (Pakistan) -বাংলাদেশ (Bangladesh)নেহাতই নিয়মরক্ষার ম্যাচটা ওয়াঘার ওপারের মিডিয়ার কিছু রিপোর্টে জমে উঠেছে। সঙ্গে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদের প্রি ম্যাচ প্রেস কনফারেন্স তো আছেই। যেখানে সরফরাজ আহমেদ মিরাক্যালের আশা উড়িয়ে দেননি। পাক অধিনায়ক সাফ বলেছেন,'' অবিশ্বাস্য কিছুর সম্ভাবনা আমরা উড়িয়ে দিচ্ছি না। বাংলাদেশের বিরুদ্ধে আমরা প্রথমে ব্যাট করে ৫০০ রান করার চেষ্টা করব, তাতে আমাদের সম্ভাবনা রয়েছে সেমিফাইনালে ওঠার।''

প্রসঙ্গত, আজ পাকিস্তান লর্ডসে বাংলাদেশকে হারালে পয়েন্টের বিচারে চার নম্বরে থাকা নিউ জিল্যান্ডকে ধরে ফেলবে ঠিকই, কিন্তু নেট রানে রেটে পাকিস্তান এতটাই পিছনে যে এক কথায় অসম্ভব কিছুতেও সেমিফাইনালে ওটা সম্ভব হবে না পাকিস্তানের। লিগ পর্যায়ের সব ম্যাচ খেলে ৯ ম্যাচে নিউ জিল্যান্ডের পয়েন্ট ১১, ৮ ম্যাচ খেলে পাকিস্তানের ৯। কিন্তু ভারত-অস্ট্রেলিয়ার কাছে বিরাট ব্যবধানে হেরে সরফরাজদের নেট রান রেটটা এতই জঘন্য যে এখন নিউজিল্যান্ডের রান রেট ০.১৭৫। সেখানে পাকিস্তানের -০.৭৯২। আরও পড়ুন-বাংলাদেশকে শূন্য রানে অল আউট করার ক্ষমতা আছে সরফরাজদের!

নেট রান রেটের হিসেবে পাকিস্তান যদি বাংলাদেশকে ৩৫৭ রানের ব্যবধানে হারায় তাহলে কিউইদের টপকে সেমিফাইনালে উঠবে। আর বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তাহলে পাকিস্তানের আর কোনও সম্ভাবনা থাকবে না।

তবে পাকিস্তান কত রান করে তার ওপর জয়ের ব্যবধানে নেট রান রেট নির্ভর করবে। ধরা যাক যদি লর্ডসে প্রথমে ব্যাট করে পাকিস্তান ৪০০ রান করে, তাহলে সাকিবদের অল আউট করতে হবে ৮৪ বা তার চেয়ে কমে। ৪৫০ রান করলে বাংলাদেশকে হারাতে হবে ৩২১ রানে। সুতরাং পাকিস্তানের বিদায় যে হয়ে গিয়েছে সেটা পরিষ্কার। অনেকটা মিললেও শেষ অবধি ১৯৯২ বিশ্বকাপের পুনঃরাবৃত্তি হচ্ছে না। ইমরানের খানের দলের হিরোয়িক সরফরাজ আহমেদদের করা হচ্ছে না। কিন্তু পাকিস্তান শিবিরের দাবি ওয়ানডে ইতিহাসে এই প্রথম ৫০০ রানের ইনিংসটা আজ তারাই গড়বেন। আর তার জন্য মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসানের কোটার ১০ ওভারে ১০০ রান নেবেন পাক ব্যাটসম্যানরা। এমনটাই দাবি পাক সংবাদমাধ্যমের

কিন্তু পাকিস্তানের মিডিয়ায় এসব হিসেবকে পাত্তা দেওয়া হচ্ছে না। পাকিস্তানকে বিদায় করতে ইংল্যান্ডের কাছে ভারত ইচ্ছা করে হেরেছে বলে কোহলি, ধোনিদের মুন্ডুপাত করা পাক মিডিয়ার একাংশ এখন দাবি করছে সাকিব-সৌম্যদের শূন্য রানে অল আউট করার ক্ষমতা মহম্মদ আমের-শাহিন আফ্রিদিদের আছে। প্রথম সারির সংবাদমাধ্যম ছাড়া পাক মিডিয়ায় বলা হচ্ছে সরফরাজরা এখনও সুযোগ রয়েছে সেমিতে ওঠার।

এদিকে, লর্ডসে নিয়মরক্ষার ম্য়াচে পাকিস্তানকে জমি ছেড়ে দিতে নারাজ বাংলাদেশের ক্রিকেটাররা। ব্যাট হাতে ৫৪২ রান, বল হাতে ১১ উইকেট নিয়ে বিশ্বকে চমকে দেওয়া সাকিব আল হাসান শেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়েই বিশ্বকাপ শেষ করতে চাইছেন। লর্ডসে পাকিস্তানের কাছে হেরে গেল বিশ্বকাপে সাত নম্বরে শেষ করবে। যা মোটেও ভাল দেখাবে না। পাকিস্তানকে হারালে সেখানে পাঁচ নম্বরে শেষ করার সুযোগ থাকবে সাকিবদের সামনে।