ICC World Cup 2019: বাংলাদেশকে শূন্য রানে অল আউট করার ক্ষমতা আছে সরফরাজদের! দাবি পাকিস্তানের মিডিয়ায়
লর্ডসে পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ এখন শুধুই নিয়মরক্ষার। (Photo Credits: Getty Images)

লর্ডস, ৪ জুলাই: গতকাল বিশ্বকাপে (ICC World Cup 2019) নিউ জিল্যান্ড (New Zeland) বিরুদ্ধে ইংল্যান্ডের জয়ের পর পাকিস্তানের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে। যদিও শেষ ম্যাচে বাংলাদেশকে হারালে চতুর্থ স্থানে থাকা নিউ জিল্যান্ড (১১ পয়েন্ট)-কে ধরে ফেলবে পাকিস্তান। কিন্তু নেট রান রেটের বিচারে অনেক পিছনে থাকা পাকিস্তানের সেমিফাইনালের স্বপ্নভঙ্গ হয়ে গিয়েছে। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া (১৪ পয়েন্ট), ভারত (১৩ পয়েন্ট), ইংল্যান্ড (১২ পয়েন্ট) সেমিফাইনালে উঠে গিয়েছে।

সাকিবদের হারালে পাকিস্তান ধরে ফেলবে নিউ জিল্যান্ড (১১ পয়েন্ট)। কিন্তু দুটি দলের পয়েন্ট সমান হলে নেট রান রেটের ভিত্তিতে ঠিক কবে কোন দল সেমিফাইনালে উঠবে। সেই বিচারে কিউইদের থেকে এতটাই পিছিয়ে সরফরাজ আহমেদরা, যে পাকিস্তানের বিদায় নিশ্চিত বলাই যায়। আরও পড়ুন-বিরাট কোহলি নির্বাসিত হতে পারেন দুটি ম্যাচ, চিন্তায় ভারতীয় শিবির

নিউজিল্যান্ডের রান রেট ০.১৭৫। সেখানে পাকিস্তানের -০.৭৯২। নেট রান রেটের হিসেবে পাকিস্তান যদি বাংলাদেশকে ৩৫৭ রানের ব্যবধানে হারায় তাহলে কিউইদের টপকে সেমিফাইনালে উঠবে। আর বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তাহলে পাকিস্তানের আর কোনও সম্ভাবনা থাকবে না।

তবে পাকিস্তান কত রান করে তার ওপর জয়ের ব্যবধানে নেট রান রেট নির্ভর করবে। ধরা যাক যদি লর্ডসে প্রথমে ব্যাট করে পাকিস্তান ৪০০ রান করে, তাহলে সাকিবদের অল আউট করতে হবে ৮৪ বা তার চেয়ে কমে। ৪৫০ রান করলে বাংলাদেশকে হারাতে হবে ৩২১ রানে। সুতরাং পাকিস্তানের বিদায় যে হয়ে গিয়েছে সেটা পরিষ্কার। অনেকটা মিললেও শেষ অবধি ১৯৯২ বিশ্বকাপের পুনঃরাবৃত্তি হচ্ছে না। ইমরানের খানের দলের হিরোয়িক সরফরাজ আহমেদদের করা হচ্ছে না।

কিন্তু পাকিস্তানের মিডিয়ায় এসব হিসেবকে পাত্তা দেওয়া হচ্ছে না। পাকিস্তানকে বিদায় করতে ইংল্যান্ডের কাছে ভারত ইচ্ছা করে হেরেছে বলে কোহলি, ধোনিদের মুন্ডুপাত করা পাক মিডিয়ার একাংশ এখন দাবি করছে সাকিব-সৌম্যদের শূন্য রানে অল আউট করার ক্ষমতা মহম্মদ আমের-শাহিন আফ্রিদিদের আছে। প্রথম সারির সংবাদমাধ্যম ছাড়া পাক মিডিয়ায় বলা হচ্ছে সরফরাজরা এখনও সুযোগ রয়েছে সেমিতে ওঠার। এদিকে, লর্ডসে নিয়মরক্ষার ম্য়াচে পাকিস্তানকে জমি ছেড়ে দিতে নারাজ বাংলাদেশের ক্রিকেটাররা। ব্যাট হাতে ৫৪২ রান, বল হাতে ১১ উইকেট নিয়ে বিশ্বকে চমকে দেওয়া সাকিব আল হাসান শেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়েই বিশ্বকাপ শেষ করতে চাইছেন। লর্ডসে পাকিস্তানের কাছে হেরে গেল বিশ্বকাপে সাত নম্বরে শেষ করবে। যা মোটেও ভাল দেখাবে না। পাকিস্তানকে হারালে সেখানে পাঁচ নম্বরে শেষ করার সুযোগ থাকবে সাকিবদের সামনে।