Samiur Rahman: বাংলাদেশের প্রথম ওয়ানডে-তে খেলা পেসার সামিউর রহমান প্রয়াত
Bangladesh Cricket Team। File Photo. (Photo Credits: Twitter|@BCB)

ঢাকা, ১৯ এপ্রিল: ১৯৮৬ সালে প্রথমবার ওয়ানডে ক্রিকেটে খেলেছিল বাংলাদেশ। এশিয়া কাপে মোরাতুয়ায় পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের সেই প্রথম ওয়ানডে ম্যাচে খেলেছিলেন পেসার সামিউর রহমান (Samiur Rahman)। বাংলাদেশ ক্রিকেটকে প্রথমবার আন্তর্জাতিক দরবারে নিয়ে যাওয়া সুপার ১১-দলের সদস্য সামিউর রহমান ৬৮ বছর বয়েসে প্রয়াত হলেন।

মস্তিষ্কে টিউমার ধরা পড়েছিল তাঁর। সম্প্রতি শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অবশেষে আজ, মঙ্গলবার জীবনযুদ্ধে হারলেন তিনি। আরও পড়ুন: করোনার কারণে বুধবার আইপিএলের ম্যাচ পুণে থেকে সরল মুম্বইয়ে, পন্থদের রিপোর্ট নেগেটিভ এলে তবেই হবে খেলা

বাংলাদেশের হয়ে দুটি ওয়ানডে খেলেছিলেন সামিউর রহমান। তবে আন্তর্জাতিক ক্রিকেটে কোনও উইকেট পাননি। যদিও সেই সময় বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে একেবারেই নতুন ছিল বলে খেলার সুযোগ একেবারে কম ছিল। কিন্তু সাকিবদেদর দেশের বাইশ গজের উত্থানের শুরুটা হয়েছিল সামিউরদের হাত ধরেই ক্রিকেট থেকে অবসরের পর চুটিয়ে আম্পয়ারিং করেন। ফার্স্ট ক্লাস ও লিস্ট 'এ' ক্রিকেটে আম্পায়ারিং করেছেন ২৮ ম্যাচে। ম্যাচ রেফারি ছিলেন ১১১ ম্যাচে! টি-টোয়েন্টিতে ২৫ ম্যাচেও ম্যাচ রেফারিং করেছেন।

সামিউরের মৃত্যুতে শোকপ্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বাংলাদেশের ক্রিকেটমহল সামিউরের মৃত্যুতে শোকস্তব্ধ।