Ruturaj Gaikwad: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কুড়ির ক্রিকেটে দেশের প্রথম সেঞ্চুরি করে নজির রুতুরাজের, ভারতের ২২২ রান
Ruturaj Gaikwad. (Photo Credits: Twitter)

গুয়াহাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে একের পর এক নজির ভারতের। দেশের প্রথম ক্রিকেটার হিসেবে অজিদের বিরুদ্ধে সেঞ্চুরি করার নজির গড়লেন রুতুরাজ গায়কোয়াড়ের। ওপেন করতে নেমে ৫৭ বলে ১২৩ রানের অপরাজিত অবিশ্বাস্য রানের ইনিংস খেললেন রুতুরাজ। যে রুতুরাজকে এখন ভারতীয় ক্রিকেটের নেক্সট বিগ থিং মনে করা হচ্ছে। পুণের ২৬ বছরের রুতু ১৩টা বাউন্ডারি, ৭টি ওভার বাউন্ডারি হাঁকালেন। রুতুর অবিশ্বাস্য ইনিংসে ভর করে প্রথমে ব্য়াট করতে নেমে ভারত নির্ধারিত ২০ ওভারে করে ৩ উইকেটে ২২২ রান। এই ম্যাচে জিতলেই টি-টোয়েন্টি সিরিজ পকেটে পুড়বে টিম ইন্ডিয়া।

রুতুর সঙ্গে ওপেন করতে নেমে রান পাননি পাননি যশস্বী জয়সওয়াল (৬)। তিনে নেমে ইশান কিষান শূন্য রানে আউট হন। মাত্র ২৪ রানে ২ উইকেট হারিয়ে ভারত বড় চাপে পড়ে গিয়েছিল। সেখান থেকে অধিনায়ক সূর্যকুমার যাদব ভালই খেলছিলেন। কিন্তু ২৯ বলে ৩৯ রান করে আউট হয়ে যান সূর্য। এরপর গুয়াহাটিতে শুধুই রুতু শো। রুতুকে যোগ্য সঙ্গত দেন তিলক ভর্মা (২৪ বলে ৩১ রান)। তনভির সাঙ্গা, ন্যাথান এলিস, অ্যারন হার্ডিদের বলকে পিটিয়ে কার্যত ছাতু করে দেন রুতু। রুতু তাঁর ইনিংসের প্রথম ২১টা রান করেছিলেন ২১টা বলে, আর তারপর ৮১ রান করতে নেন মাত্র ৩১টা ডেলিভারি। আরও পড়ুন-

টি-২০ বিশ্বকাপের মূলপর্বে উঠল নামিবিয়া, দোরগড়ায় চাঁদের পাহাড়ের দেশ

রুতু ঝড়ের নমুনা

গুয়াহাটিতে ভারতের প্রথম একাদশে একটা পরিবর্তন হয়েছে। বিয়ে করতে যাবেন বলে ছুটি নিয়েছেন মুকেশ কুমার। মুকেশের জায়গায় খেলছেন আবেশ খান। অস্ট্রেলিয়া দলে সেখানে তিনটি পরিবর্তন হয়েছে। বিশ্বকাপ ফাইনালের সুপার হিরো ট্রাভিস হেড এই ম্য়াচে খেলছেন। উইকেটকিপার-অধিনায়ক ম্যাথু ওয়েডের দলে হেড ছাড়াও এসেছেন দুই পেসার বেহেরনডফ ও কেন রিচার্ডসন। খেলছেন না শর্ট, শন অ্যাবোট, অ্যাডাম জাম্পা, স্টিভ স্মিথ। বিশ্বকাপ জয়ের পর চলতি টি-২০ সিরিজকে সেভাবে গুরুত্ব দিচ্ছে না অজি শিবির। বেশ কয়েকজন ক্রিকেটার সিরিজের মাঝপথেই দেশে ফিরেছেন।

গুয়াহাটিতে ভারতীয় একাদশ- যশস্বী জয়সওয়াল, ঋতুরাজ গায়কোডয়েড়, ইশান কিষাণ, সূর্যকুমার যাদব (অধিনায়ক), তিলক ভর্মা, রিঙ্কু সিং,অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, প্রসিধ কৃষ্ণা, আবেশ খান।