IPL 2022: নো বল বিতর্কে দিল্লির কোচ প্রবীন আমরে এক ম্যাচ সাসপেন্ড, পন্থকে জরিমানা ১.১৫ কোটি
Delhi Capitals (Photo Credits: Twitter/ Indian Premier League)

মুম্বই, ২৩ এপ্রিল: গতকাল, শুক্রবার আইপিএলে দিল্লি ক্যাপিটালস-রাজস্থান রয়্যালস ম্যাচের শেষ ওভারে আম্পয়ারের একটা নো বল না ডাকা সিদ্ধান্তে তোলপাড়। রাজস্থান প্রথমে ব্যাট করে জোস বাটলারের দুরন্ত সেঞ্চুরিতে ভর করে তুলেছিল ২২২ রান। জবাবে ব্যাট করতে নেমে ১৯ ওভারে শেষে দিল্লির স্কোর ছিল ১৮৭ রান। শেষ ওভারে দিল্লিকে জিততে হলে করত হত ৩৬ রান, হাতে ৭ উইকেট। রাজস্থানের পেসার ক্লায়েন্ট ম্যাকাইয়ের শেষ ওভারের প্রথম তিন বলে তিনটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে অসাধ্যসাধনের পথে অনেকটা এগিয়েছিলেন দিল্লির ক্যারিবিয়ান হার্ড হিটার রোভম্যান পাওয়েল। কিন্তু ওভারের চতুর্থ বলটা নিয়েই যত বিতর্ক। ম্যাকাইয়ের চতুর্থ ডেলিভারিটা ফুলটস যায় পাওয়েলের কোমরের ওপর।

নিয়ম অনুযায়ী নো হওয়ার কথা থাকলেও মাঠের দুই আম্পায়রই কোনও সাড়া করেননি। বলটাতে কোনও রান নিতে পারেনি পাওয়েল। ফলে সেখানেই ম্যাচ হেরে যায় দিল্লি। পাওয়েলের অন্য প্রান্তে ব্যাট করা দিল্লির কুলদীপ যাদব আম্পায়ারদের সঙ্গে কথা বলে নো বল ডাকার অনুরোধ জানান। দুই আম্পয়ার তাতেও সাড়া করেননি। আরও পড়ুন: পরিবারের এক সদস্য করোনা পজিটিভ, ৫ দিন আইসোলেশনে দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং

দেখুন টুইট

এরপর দিল্লির ডাগ আউট থেকে ছুটে এসে মাঠে ঢুকে আম্পয়ারদের সঙ্গে উত্তপ্ত বাদানুবাদ করতে থাকেন কোচ প্রবীন আমরে। এরপর কোনও প্রতিবাদেই ফল না হওয়ায় ক্রিজে থাকা দুই ব্যাটারকে ডেকে নেওয়ার সঙ্কেত দেখান অধিনায়ক ঋষভ পন্থ। যদিও শেষ অবধি বাকি দুটি বল হয়। এবং শেষ দুটি বলে দু রান করে আউট হন পাওয়েল। দিল্লি হারে ১৫ রানে।

দেখুন টুইট

এই কাণ্ডের জেরে বড় জরিমানা করা হল দিল্লি ক্যাপিটলসকে। একে করোনায় কাবু দিল্লি শিবিরে যোগ হল জরিমানার ক্ষত। পরিবারের সদস্য করোনায় আক্রান্ত হওয়ায় আইসোলেশনে থাকা রিকি পন্টিং কোচিং করাতে পারেননি গতকাল। তাঁর বদলে দিল্লি ক্যাপিটালসের কোচ থাকা প্রবীন আমরে আইন ভেঙে মাঠে ঢুকে আম্পয়ারদের সঙ্গে বিবাদ করায়, তাঁকে এক ম্যাচ সাসপেন্ড করা হল। আগামী বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ম্যাচে ডাগ আউটে থাকতে পারবেন না মামরে।

শ্রেয়সদের বিরুদ্ধে ম্যাচে আইসোলেশন থেকে পন্টিংয়ের ফেরা নিয়েও প্রশ্ন আছে। অন্যদিকে, অখেলোয়াড়চিত আচরণের কারণে ঋষভ পন্থের ম্যাচ পারিশ্রমিকের পুরোটাই কেটে নেওয়া হল। সব মিলিয়ে পন্থকে প্রায় মোট ১ কোটি ১৫ লক্ষ টাকা জরিমানা করা হল। দিল্লি ক্যাপিটালসের অলরাউন্ডার পেসার শার্দুল ঠাকুরের ম্যাচ পারিশ্রমিকের ৫০ শতাংশ কাটা হল। আইপিএলের কোড অফ কনডাক্ট ভাঙার কারণে টুর্নামেন্টের শৃঙ্খলরক্ষার কমিটি পন্থদের এই শাস্তি দিল।