IPL 2022: বাটলারের সেঞ্চুরি-চাহালের হ্যাটট্রিকেও দারুণ লড়েও হার কলকাতার, ট্র্যাজিক হিরোই থেকে গেলেন শ্রেয়স-উমেশ
Buttler anbd Chahal. (Photo Credits: Twitter)

মুম্বই, ১৮ এপ্রিল: আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ম্যাচ হয়ে থাকল সোমবার ব্রাবোর্ন স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্স-রাজস্থান রয়্যালস ম্যাচটা। মোট ৪২৭ রান ওঠা হাই স্কোরিং ম্যাচের ভাগ্য একবার ঘুরল কলকাতার দিকে, আরেক বার রাজস্থানের দিকে। শেষ অবধি রাজস্থান ৭ রানে ম্যাচ জিতে বাজিমাত করল। বিপক্ষ দলের তারকা ব্যাটারের সেঞ্চুরি, সেরা স্পিনারের হ্যাটট্রিক সহ পাঁচ উইকেট রুখেও জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিল শাহরুখ খানের দল। তবে  ২১৭ রান তাড়া করতে নেমে তীরে এসে তরি ডোবে কলকাতার। ২১৭ রানের বিশাল রানের সামনে দারুণ লড়ে কলকাতার ইনিংস শেষ হল ২১০ রানে। শ্রেয়স আইয়ার ৫১ বলে ৮৫ রানের পর চাহালের হ্যাটট্রিকে নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে ছিল কলকাতা।

সেখান থেকে অবিশ্বাস্য ক্যামিও ইনিংস খেলে প্রায় জিতিয়েই দিচ্ছেলন উমেশ যাদব। শেষ ওভারে কলকাতাকে জিততে হলে করতে হত ১১ রান, হাতে ছিল ২ উইকেট। টি-২০র কাছে ধরাছোঁয়ার বাইরে নয়। প্রথম আইপিএল ম্যাচ খেলা ম্যাকওয়ের করেন ম্যাচের শেষ ওভারে। শেষ ওভারে কলকাতার দুটি উইকেট পড়ে যায়। ১৯.৪ ওভারে ২১০ রানে অল আউট হয়ে যায় কলকাতা। আরও পড়ুন: জস দ্য বস, চলতি আইপিএলে তাঁর দ্বিতীয় সেঞ্চুরিটা করলেন বাটলার

এই ম্যাচে একই সঙ্গে সেঞ্চুরি ও হ্যাটট্রিক সহ পাঁচ উইকেট নেওয়ার নজির হয়। রাজস্থানের পক্ষে সেঞ্চুরি করেন বাটলার। আর শ্রেয়স আয়ারের উইকেট সহ হ্যাটট্রিক ও ৪০ রান দিয়ে ৫ উইকেট নেন রাজস্থানের স্পিনার চাহাল। কেকেআর-এর হয়ে ওপেন করতে নেমে ২৮ বলে ৫৮ রানের দারুণ ইনিংস খেলেন ফিঞ্চ। তবে সুনীল নারিন (০) ওপেন করতে নেমে ব্যর্থ হন। রান পাননি নীতীশ রানা (১৮), আন্দ্রে রাসেল (০), ভেঙ্কটেশ আয়ার (০)। রাসেলের মত শিবম মাভি ও প্যাট কামিন্সও কোনও রান করতে পারেননি।

এর আগে প্রথমে ব্য়াট করে ওপেনার জস বাটলারের ৬১ বলে অবিশ্বাস্য ১০৩ রানের সুবাদে রাজস্থান করে ২১৭ রান। বাটলারের পাশাপাশি অধিনায়ক সঞ্জু স্যামসন (২৬ বলে ৩৮), শেমরন হেটমায়ার (১৩ বলে ২৬) ভাল ব্যাটিং করেন। কেকেআ-এর বোলিং একেবারেই ভাল হয়নি। উমেশ যাদব ৪ ওভারে দেন ৪৪ রান, প্যাট কামিন্স ৪ ওভারে দেন ৫০ রান। বরুণ চক্রবর্তী মাত্র দু ওভার বল করেন। তবে সুনীল নারিন ৪ওভারে ২১ রান দিয়ে ২ উইকেট নিয়ে নজর কাড়েন। মাভি ৩৪ রান দিয়ে নেন একটি উইকেট।

এই ম্যাচে হারায় ৭ ম্যাচে কলকাতা ৬ পয়েন্ট সংগ্রহ করে ৬ নম্বরে নেমে গেল। আর রাজস্থান ৬ ম্যাচে ৮ পয়েন্ট সংগ্রহ করে নেট রানরেটে লখনউকে টপকে দুই নম্বরে উঠে গেল।