UEFA Nations League 2019: ইউরো জয়ের পর এবার নেশনস লিগেও চ্যাম্পিয়ন রোনাল্ডোরা, ডাচদের হারিয়ে খেতাব পর্তুগালের
চ্যাম্পিয়ন হওয়ার পর ট্রফি হাতে পর্তুগিজ ফুটবলাররা। সামনে রোনাল্ডো। (Photo Credits: IANS)

লিসবন, ১০ জুন : ইউরো চ্যাম্পিয়নরাই উয়েফা নেশনস লিগ (UEFA Nations League 2019)-এর খেতাব জিতল। ২০১৬ সালে ইউরো কাপ জয়ের তিন বছর পর ফুটবল বিশ্বের সবচেয়ে সফল মহাদেশের আরও একটা বড় টুর্নামেন্টের খেতাব জিতল পর্তুগাল (Portugal)। রবিবার উয়েফ নেশনস লিগের ফাইনালে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হল ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)-র দেশ পর্তুগাল। এই প্রথমবার নেশনস লিগ নামের এই টুর্নামেন্টের আয়োজন করেছিল উয়েফা। আর গঞ্জালো গুয়েদেসের গোলে ডাচদের হারিয়ে প্রথম সংস্করণেই বাজিমাত করলেন রোনাল্ডোরা।

রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতা ঝেড়ে রোনাল্ডো দেশের জার্সিতে ফের বড় সাফল্যে ফিরলেন। ক দিন পরেই লিওনেল মেসি আর্জেন্টিনার জার্সিতে নামছেন কোপা আমেরিকায়। তার আগে দেশের জার্সিতে রোনাল্ডো বাজিমত করলেন। ফাইনালে রোনাল্ডো সেভাবে নজর কাড়তে না পারলেও, টুর্নামেন্টে মন্দ খেলেননি। গোল করে ফাইনালের হিরো গঞ্জালো গুয়েদেস (Goncalo Guedes)। দেখুন ফাইনালের সেই গোল--

এই জয়ের সঙ্গে শেষ চারটি আন্তর্জাতিক টুর্নামেন্টের মধ্যে দুটিতে চ্যাম্পিয়ন হল পর্তুগাল। পর্তুগিজ ফুটবলের সোনালী প্রজন্মের হাত ধরে এল দুটো ইউরোপ সেরার খেতাব। আগামী বছর ইউরো কাপের আগে রোনাল্ডোদের এই জয় পর্তুগালকে স্বস্তিতে রাখবে। আগামী বছর ইউরোপের বিভিন্ন দেশে আয়োজিত হবে ইউরো কাপ। ফাইনালে হবে লন্ডনের ওয়েম্বলিতে। ১২টি দেশকে নিয়ে হবে ইউরোপের এক নম্বর এই দেশভিত্তিক টুর্নামেন্ট। তার আগে অবশ্য যোগ্যতাঅর্জনের গণ্ডি টপকানোর ব্যাপার থাকবে।