Asian Games 2023: এশিয়াডে শতাধিক পদক জয়ী ভারতীয় ক্রীড়াবিদদের সঙ্গে কাল দেখা করবেন মোদী
Asian Games 2022 Opening Ceremony. (Photo Credits: X)

চিনের হাংঝৌয়ে এশিয়ান গেমসে রেকর্ড ১০৭টি পদক জিতে দেশের নাম উজ্জ্বল করেছেন ভারতের ক্রীড়াবিদরা। এবারের এশিয়াডে ২৮টি সোনা, ৩৮টি রুপো ও ৪১টি ব্রোঞ্জ জিতে পদক তালিকায় প্রথম চারে থাকে ভারত। দেশের ক্রীড়াবিদদের এই নজিরবিহীন সাফল্যে দেশবাসীর সঙ্গে উচ্ছ্বাসে সামিল হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এবার নীরজ চোপড়া, সৌরভ ঘোষালদের সঙ্গে দেখা করছেন মোদী। আগামিকাল, মঙ্গলবার দিল্লিতে এশিয়ান গেমসে পদকজয়ী দেশের ক্রীড়াবিদদের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানাবেন প্রধানমন্ত্রী মোদী। হাংঝৌ এশিয়াডে ভারতীয় ক্রীড়াবিদরা সোনা জিতলেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাদের শুভেচ্ছা জানিয়ে গিয়েছেন মোদী। এবার তাঁদের সঙ্গে মুখোমুখি কথা বলবেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ভারত এবার এশিয়ান গেমসে ৩৫টি খেলায় মোট ৬৬১ জন ক্রীড়াবিদকে হাংঝৌ এশিয়ান গেমসে অংশ নিতে পাঠিয়েছিল। তার মধ্যে ভারত সবচেয়ে বেশী সোনা জেতে শ্য়ুটিংয়ে (৭টি)। আর সবচেয়ে বেশী পদক আছে অ্যাথলেটিক্স থেকে (৪টি সোনা সহ ২৯টি পদক)। মোট ২৩টি খেলা থেকে পদক জেতে ভারত। তার মধ্যে ১১টি খেলা থেকে সোনার পদক।

দেখুন এক্স

অ্যাথলেটিক্সে ৬টি সোনা, ২৯ পদকের উজ্জ্বল পারফরম্য়ান্স মেলে ধরেন নীরজ চোপড়ারা। জ্যাভলিন থ্রো, ৩ হাজার মিটার স্টিপেলচেজ, ক্রিকেট ও কবাডিতে পুরুষ- মহিলা উভয় বিভাগেই সোনা পায় ভারত। পুরুষদের হকিতে জেতে সোনা, মেয়েরা পায় ব্রোঞ্জ। তিরন্দাজিতে থেকে আসে রেকর্ড ৫টি সোনা। ইকুয়েস্ট্রিয়ান থেকে দীর্ঘ বেশ কয়েক বছর পর এশিয়াডে সোনা জেতে ভারত। উসু, রোলার স্পোর্টস, ব্রিজ, সেলিংয়ের মত খেলা থেকেও পদক আসে। স্কোয়াশে আসে জোড়া সোনা। রোহন বোপান্নার হরাত ধরে মিক্সড ডবলসে টেনিস থেকে আসে একটি সোনা, টেবিল টেনিস থেকে আসে স্মরণীয় ব্রোঞ্জ পদক।