Copa America 2019: পাঁচ গোল দেওয়া সেই পেরুকেই ফাইনালে পাচ্ছে ব্রাজিল, ১৯৭৫-র পর এই প্রথম ফাইনালে পেরু
৪৩ বছর পর কোপার ফাইনালে পেরু। (Photo Credits: Twitter)

পোর্তো আলেগ্রে, ৪ জুলাই: ২০১৮ বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জনের পর এবার কোপা আমেরিকার ফাইনালে উঠে চমক পেরু-র। গত বছর রাশিয়ায় ৩৬ বছর পর বিশ্বকাপের মূলপর্বে খেলেছিল পেরু। আর এবার ১৯৭৫ সালের পর এই প্রথম কোপা আমেরিকার ফাইনালে উঠল ৩০০০ রকমের আলু প্রস্তুতির জন্য বিখ্যাত দক্ষিণ আমেরিকার এই দেশ। সেমিফাইনালে গত দুবারের চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে হারিয়ে পেরু চমকে দিল।

রবিবার কোপার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে খেলবে পেরু। ১২ বছর পর কোপায় কাপ জেতার ব্যাপারে ব্রাজিল ফেভারিট হলেও, চিলি-র বিরুদ্ধে পেরুর ঝাঁঝ বজায় থাকলে ফাইনাল জমে যেতে পারে। আরও পড়ুন-আর্জেন্টিনাকে জোড়া গোলে হারিয়ে ফাইনালে ব্রাজিল, ফের দেশের জার্সিতে ব্যর্থ মেসি

ফাইনালে আয়োজক দেশ ব্রাজিলের বিরুদ্ধে খেলবে পেরু। যে পেরুকে গ্রুপ লিগে ৫-০ গোলে হারিয়েছিলেন ড্যানি আলভেসরা। সুতরাং ফাইনাল পেরুর বিরুদ্ধে মানসিকভাবে অনেকটাই এগিয়ে থেকে নামবে ব্রাজিল।  সেমিফাইনালে চিলিকে দাঁড়াতেই দেয়নি গ্রুপ পর্যায়ে তৃতীয় স্থানে থেকে কোনওরকমে শেষ আটে ওঠা পেরু। পরপর তিনবার কোপায় ফাইনালে খেলার স্বপ্ন নিয়ে নেমে পেরু-র শক্তি ঠিকমত মাপতে না পেরেই বিদায় নিল চিলি। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল পেরু।

খেলা শেষের ঠিক আগে ইনজুরি টাইমে পেরুর হয়ে তৃতীয় গোলটি করেন পাওলো। চিলি-পেরু প্রতিবেশী দেশ হলেও, দু দেশের সম্পর্ক ঐতিহাসিকভাবেই খারাপ। তাই এই দু দেশের খেলা হলে আলাদা একটা উত্তেজনা থাকে। ফুটবল ঐতিহ্য, দলীয় শক্তির বিচারে চিলি অনেকটা এগিয়ে থাকলেও বড় ম্যাচে স্নায়ুর লড়াইয়ে জিতল পেরু।