Team USA in Relay Race (Photo Credit: @Paris2024/ X)

প্যারিস অলিম্পিকে (Paris Olympics 2024) পদক তালিকা (Medal Table)র ইঁদুর দৌড় একদম শেষ পর্যন্ত চলল। পদক তালিকায় প্রথম দুটি দেশের মধ্যে এতটা লড়াই এর আগে অলিম্পিকে কখনও দেখা যায়নি। শেষ অবধি আমেরিকা ও চিন দুটো দেশই সমান সংখ্যাক সোনা (৪০টি) জিতলেও বেশী রুপো জেতায় আমেরিকা প্যারিস অলিম্পিকে পদক তালিকায় শীর্ষে থাকল। চিনের থেকে ১৭টি রুপো বেশী জিতল আমেরিকা (৪৪টি রুপো)। এবারের অলিম্পিকে আমেরিকা ৪০টি সোনা, ৪৪টি রুপো ও ৪২টি ব্রোঞ্জ জেতে। সেখানে চিন পায় ৪০টি সোনা, ২৭টিরুপো, ২৪টি ব্রোঞ্জ পদক। আমেরিকা ১২৬টি ও চিন শেষ পর্যন্ত ৯১টি পদক জিতল। গেমসের শেষ ইভেন্টের আগে চিনের ছিল ৪০টি সোনা, আর আমেরিকার ৩৯টি। শেষ ইভেন্টের ফাইনালে জিতে চিনকে টেক্কা দিয়ে প্যারিস গ্রীষ্মকালীন অলিম্পিকের পদক সংখ্যায় টেক্কা দিল মার্কিনীরা।

প্যারিসে গেমসের শেষদিনের প্রায় পুরোটা সময়ই পদক তালিকায় এগিয়ে ছিল চিন। পদক তালিকায় সেরার বিচার হয় কে কত বেশী সোনা জিতল তা নিয়ে। মোট পদকের হিসেবে ধরলে মার্কিন যুক্তরাষ্ট্র অনেকটাই এগিয়ে ছিল চিনের থেকে। কিন্তু সোনা জয়ের বিষয়ে ড্রাগনের দেশ টেক্কা দিচ্ছিল। এদিন একটা সময় চিনের স্বর্ণপদক ৪০-এ চলে গিয়েছিল, সেখানে আমেরিকার ছিল ৩৮টি সোনা। কিন্তু শেষ ইভেন্টের ঘণ্টা দুয়েক আগে সাইকেলিংয়ের ওমনিয়াম ইভেন্টে সোনা জিতে চিনের সঙ্গে আমেরিকার ব্যবধান কমান তারকা সাইকেলিস্ট জেনিফার ভালেন্তে। তার আগে মহিলাদের ভলিবল ফাইনালে ইতালির কাছে হারায় চিনকে সোনায় টেক্কা দেওয়ার মার্কিন স্বপ্নে বড় ধাক্কা খায়।

এরপর প্যারিস অলিম্পিকের শেষ ইভেন্টে নামে মার্কিন যুক্তরাষ্ট্র মহিলা বাস্কেটবল দল। সোনা জেতার ম্যাচে মার্কিন মহিলা বাস্কেট বাহিনীর সামনে ছিল ফর্মে থাকা ফরাসি দল। হিসেবটা খুব পরিষ্কার ছিল, মার্কিন মহিলা বাস্কেটবল দল সোনা জিতলে পদক তালিকা শীর্ষ থেকে প্যারিস অলিম্পিক শেষ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ আমেরিকা ও চিনের সোনার সংখ্যা এক হয়ে গেলেও বেশী রুপো পদক জয়ের ভিত্তিতে জো বাইডেনের দেশ ড্রাগনের দেশকে টেক্কা দেবে।

শেষ ইভেন্টের ফাইনালে একেবারে রুদ্ধশ্বাস লড়াই হল মহিলাদের বাস্কেটবলে অপরাজিত শক্তি মার্কিন যুক্তরাষ্ট্র ও দারুণ শক্তিশালী তথা আয়োজক দেশ ফরাসিদের মধ্যে। শেষ অবধি চার পয়েন্টের ব্যবধানে সোনা জিতল মার্কিন মহিলা দল। এবার নিয়ে টানা আটবার মহিলাদের বাস্কেটবলে সোনা জিতল আমেরিকা। অলিম্পিকে একটা খেলায় আর কোন দলের এতটা আধিপত্য নেই। প্রসঙ্গত, প্যারিস অলিম্পিকে পুরুষদের বাস্কেটবলেও সোনা জেতে আমেরিকা।

প্যারিস অলিম্পিকে চূড়ান্ত পদক তালিকা

১) মার্কিন যুক্তরাষ্ট্র- ৪০টি সোনা, ৪৪টি রুপো, ৪২টি ব্রোঞ্জ (মোট ১২৬টি পদক)

২) চিন- ৪০টি সোনা, ২৭টি রুপো, ২৪টি ব্রোঞ্জ (মোট ৯১টি পদক)

৩) জাপান-২০টি সোনা, ১২টি রুপো, ১৩টি ব্রোঞ্জ (মোট ৪৫টি পদক)

৪) অস্ট্রেলিয়া- ১৮টি সোনা, ১৯টি রুপো, ১৬টি ব্রোঞ্জ (মোট ৫৩টি পদক)

৫) ফ্রান্স- ১৬টি সোনা, ২৬টি রুপো, ২২টি ব্রোঞ্জ (মোট ৬৪টি পদক)