Paris Olympics Hockey: প্যারিস অলিম্পিকে পুরুষদের হকিতে টোকিওতে পদকজয়ী তিন দেশ একই গ্রুপে, ভারতের সামনে কঠিন চ্যালেঞ্জ
Indian Men's Hockey Team Win Gold. (Photo Credits:X)

চলতি বছর জুলাইয়ে প্যারিসে হতে চলা গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের হকিতে বেশ কঠিন গ্রুপে পড়ল ভারত। ১২টি দেশকে নিয়ে শুরু হতে চলা পুরুষদের হকিতে গ্রুপ বি-তে ভারতের সঙ্গে আছে গত অলিম্পিকে সোনা জয়ী বেলজিয়াম, রুপো জয়ী অস্ট্রেলিয়া, রিও অলিম্পিকে সোনা জয়ী আর্জেন্টিনা। ভারতীয় পুরুষ হকি দল গতবার টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিল। তার মানে টোকিও অলিম্পিকে পদক জয়ী তিন দেশই একই গ্রুপে পড়ল।

ভারতের গ্রুপে বেলজিয়াম, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনার ছাড়াও আছে নিউ জিল্যান্ড ও আয়ারল্য়ান্ড। অন্যদিকে, এ গ্রুপে আছে নেদারল্যান্ডস, জার্মানি, গ্রেট ব্রিটেন, স্পেন, ফ্রান্স এবং দক্ষিণ আফ্রিকা। দুটি গ্রুপ থেকে চারটি করে দল নক আউট রাউন্ডে উঠবে, দুটি করে দল বিদায় নেবে। প্রসঙ্গত, এশিয়ান গেমসে সোনা জিতে ভারতীয় পুরুষ হকি দল  প্যারিস অলিম্পিকে খেলার যোগ্যতাঅর্জন করেছিল।

বিশ্ব হকি সংস্থার ব়্যাঙ্কিংয়ে পুরুষদের হকিতে ভারত এখন প্রথম তিনে আছে। প্রথম দুটি স্থানে আছে যথাক্রমে নেদারল্যান্ডস ও বেলজিয়াম। সেভাবেই গ্রুপ ভাগ হল। পাকিস্তান এবারও অলিম্পিক হকির মুলপর্বে উঠতে পারল না। ভারত ছাড়া এশিয়া থেকে আর কোনও দেশ পুরুষদের হকিতে অলিম্পিকে খেলার যোগ্যতা পাইনি। পাকিস্তানের মত খেলার যোগ্যতা পাইনি দক্ষিণ কোরিয়া, জাপান, চিন।

প্রসঙ্গত, গতবার সেমিফাইনালে উঠলেও মহিলাদের হকিতে এবার প্যারিস অলিম্পিকে খেলার যোগ্যতাঅর্জন করতে পারেনি ভারতীয় দল।

পুরুষদের হকিতে গ্রুপ বিন্যাস-

পুল এ: নেদারল্যান্ডস, জার্মানি, গ্রেট ব্রিটেন, স্পেন, ফ্রান্স এবং দক্ষিণ আফ্রিকা।

পুল বি: বেলজিয়াম, ভারত, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, নিউ জিল্যান্ড এবং আয়ারল্যান্ড।