ICC World Cup 2019: নাটকীয় ম্যাচে কোনও রকমে জিতে চারে উঠে সেমির লড়াইয়ে থাকল পাকিস্তান, চিন্তা বাড়ল সাকিবদের
নাটকীয় ম্যাচ জিতে সেমিতে জয়ের আশা জিইয়ে রাখল পাকিস্তান। (Photo Credits: Getty Images)

লিডস, ২৯ জুন:  আফগানিস্তানের বিরুদ্ধে নাটকীয় ম্যাচে জিতে বিশ্বকাপের  (ICC World Cup 2019)-র সেমিফাইনালে ওঠার আশা ভালভাবেই জিইয়ে রাখল পাকিস্তান (Pakistan)। শনিবার লিডসে আফগানিস্তানকে একেবারে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে ৩ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলে চার নম্বরে উঠে এল পাকিস্তান (৯ পয়েন্ট)। সরফরাজ আহমেদ-দের এই নাটকীয় জয়ে চাপ বাড়ল ইংল্যান্ড (৮ পয়েন্ট), বাংলাদেশ (৭ পয়েন্ট)।

ওয়াহাব রিয়াজের শেষের দিকে একটা গুরুত্বপূর্ণ ছক্কার সহ ১৫ রানের ইনিংসের সাহায্য জিতে সেমিতে ওঠার দুটো শর্ত থাকছে পাকিস্তানের কাছে। ১) ইংল্যান্ডকে তাদের দুটি ম্যাচের একটাতে হারতে হবে, ২) শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে হবে সরফরাজদের। আরও পড়ুন- সব বিতর্কের অবসান, কমলা জার্সিতে ফটোসেশন বিরাট বাহিনীর

আজ একটুর জন্য হলেই বিদায় নিচ্ছিল পাকিস্তান। জয়ের জন্য মাত্র ২২৭ রান তাড়া করতে নেমে চাপের মুখে ভেঙে পড়ে ১৫৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। তখন মনে হচ্ছিল পাকিস্তানের বিদায় নিশ্চিত। কিন্তু সেখান থেকে ইমাদ ওয়াসিম - শাদাব খান সপ্তম উইকেটে ভাল খেলতে থাকেন। যখন মনে হচ্ছিল বিপদ কাটিয়ে পাকিস্তান হয়তো এই পার্টনারশিপে ভর করেই জিতে যাবে, তখনই রান আউট হয়ে যান শাদাব খান। পাকিস্তান তখনও জয় থেকে ২২ রান দূরে, হাত মাত্র তিন উইকেট। চলতি বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ পেয়ে তখন আফগানরা দারুণ খেলছে। সেখান থেকে ৪৯ তম ওভারে রশিদ খানের বলে ওভার বাউন্ডারি হাঁকিয়ে রিয়াজ পাকিস্তানকে দারুণ জায়গায় নিয়ে যায়। শেষ ওভারে জিততে হলে পাকিস্তানকে করতে হত ৬ রান। ২ বল হাতে রেখে জিতে ফেরে পাকিস্তান।

সরফরাজরা লিগের শেষ ম্য়াচে ৬ জুলাই, ঠিক এক সপ্তাহ পরে যখন নামবেন তখন অনেক কিছুই পরিষ্কার হয়ে যাবে। ইংল্যান্ড যদি তাদের দুটি ম্যাচে জিতে যায়, তাহলে ৫ জুলাই বাংলাদেশের বিরুদ্ধে ম্য়াচটা শুধুই সান্ত্বনার হয়ে যাবে। আর ইংল্যান্ড হারলেই সরফারজদের সামনে এসে যাবে বড় সুযোগ। এখন পাকিস্তানের কাছে অপেক্ষা করা ছাড়া আর কোনও উপায় থাকল না।