Ollie Pope: স্পিনের স্বর্গরাজ্যে পোপের শাসন, অলির অবিশ্বাস্য সেঞ্চুরিতে তৃতীয় দিনে ইংল্যান্ডের প্রত্যাবর্তন
Ollie Pope played brillant Innings. (Photo Credits: X)

চেনা ছকে হল না হায়দরাবাদ টেস্ট। প্রথম ইনিংসে ১৯০ রানের বিশাল লিড নেওয়ার পরেও চারমিনারের শহরে জয় সহজে আসছে না ভারতের। তারকা ব্যাটার অলি পোপের অপরাজিত ১৪৮ রানের অবিশ্বাস্য সেঞ্চুরিতে ভর করে তৃতীয় দিনের শেষে ইংল্যান্ড ১২৬ রানের লিড নিল, হাতে এখনও ৪ উইকেট। অশ্বিন-জাদেজাদের অনায়াসে সামলে একাই লড়লেন পোপ। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১১৩ থেকে জশপ্রীত বুমরার আগুনে ঝলসে ১৬৩ রানে ৫ উইকেট হারিয়ে বসেছিল ইংল্যান্ড। জো রুট (২), জনি বেয়ারস্টো (১০), অধিনায়ক বেন স্টোকস (৬) পরপর ফিরে গিয়েছিলেন। কিন্তু সেখান থেকে উইকেটকিপার-ব্যাটার বেন ফোকস ও স্পিনার রেহান আহমেদ (১৬)-কে নিয়ে কার্যত একাই লড়লেন ২৬ বছরের মিডলসেক্সের ব্যাটার পোপ। এখনও পর্যন্ত ১৭টা বাউন্ডারি মারা ইনিংসে পোপ দারুণ সামলালেন অশ্বিনদের। ম্যাচটা ভারত বনাম পোপ হয়ে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের উদ্ধারকর্তা পোপ একাই মাতিয়ে দিলেন। চাপের মুখে কঠিন পিচে কোয়ালিটি বোলিংয়ের সামনে পোপ একেবারে অবিশ্বাস্য ইনিংস খেলছেন।

কয়েক ঘণ্টা আগেও যখন মনে হচ্ছিল ম্যাচটা সহজেই জিতবে ভারত। সেখানে এখন বিষয়টা মোটেও সহজ নেই। আগমিকাল, রবিবার ম্যাচের চতুর্থ দিনের প্রথম সেশনটা পুরোটা পোপরা খেলে দিতে পারলে পাল্টা চাপটা ফিরতে পারে টিম ইন্ডিয়ার ওপর। ইংল্যান্ড দলে কোয়ালিটি স্পিনার না থাকলেও চতুর্থ ইনিংসে এমন ধরনের পিচে দুশোর বেশী রান তাড়া করাটা মোটেও সহজ নয়। আরও পড়ুন-অজি ওপেনে 'বেলা চাও', পুরো টুর্নামেন্টে কোনও সেট না খুইয়ে চ্যাম্পিয়ন সাবালেঙ্কা

দেখুন স্কোরবোর্ড

বুমরা ২৯ রানে ২টি উইকেট নেন। বুমরা দুরন্ত ডেলিভারিতে আউট করেন বেন ডাকেট (৪৭) ও জো রুট (২)-কে। তার আগে ইংল্যান্ড ওপেনার জ্যাক ক্রাউলকে (৩১)-কে ফিরিয়ে টিম ইন্ডিয়াকে প্রথম সাফল্যটা এনে দেন অশ্বিন। জাদেজা আউট করেন বেয়ারস্টো-কে। আর অক্ষর ফেরান বেন ফোকস (৩৪)-কে।

সংক্ষিপ্ত স্কোরবোর্ড

ভারত: ৪৩৬ (জাদেজা ৮৭, রাহুল ৮৬, যশস্বী ৮০)

ইংল্যান্ড: ২৪৬, ৩১৬/৬ (পোপ: ১৪৮ অপরাজিত, রেহান ১৬ অপরাজিত) (বুমরা: ২/২৯, অশ্বিন: ২/৯৩)

তৃতীয় দিনের শেষে ইংল্যান্ড এগিয়ে ১২৬ রানে, হাতে ৪ উইকেট।