French Open 2021: ক্লে কোর্টে নাদালকেও হারানো যায়, ফের প্রমাণ করে জকোভিচ যা বললেন

প্যারিস, ১২ জুন: সব মানুষকেই কোনও না কোনও দিন হারতেই হয়। তা সে যতই অপরাজেয় হোক। ক্লে কোর্টের বাদশা রাফায়েল নাদালের (Rafel Nadal) ক্ষেত্রে গতকাল রাতে সেটা হল। সেমিফাইনালে দারুণ লড়াইয়ের পর ক্লে কোর্টের অপরাজেয় নাদাল হারালেন জকোভিচের (Novak Djokovic) কাছে। রেকর্ড গড়া ১৩ বার ফরাসি ওপেন জেতা নাদালকে ৩-৬, ৬-৩, ৭-৬ (৭-৪), ৬-২ হারিয়ে রোঁলা গারোয় একমাত্র খেলোয়াড় হিসেবে নাদালকে দু বার হারানোর নজির গড়লেন সার্বিয়ান মহাতারকা।

২০০৫ সাল থেকে ২০২১-দীর্ঘ ১৬ বছরের মধ্যেই এবার নিয়ে মাত্র তিনবার ফরাসি ওপেনে খেতাব জেতা হচ্ছে না রাফার। শেষবার ২০১৬ সালে ফরাসি ওপেন জেতেননি নাদাল, সেবার কোয়ার্টার ফাইনালে তাঁকে হারিয়ে পরে খেতাব জিতেছিলেন এই জকোভিচ। গতবার ফাইনালে নাদালের কাছে হারের প্রতিশোধটা এবার সেমিফাইনালে জিতে নিলেন জকোভিচ। আরও পড়ুন: ইউরো কাপের ক্রীড়াসূচি

ফাইনালে এবার জকোভিচ খেলবেন গ্রিসের সিসিপাসের বিরুদ্ধে। যে সিসিপাস প্রথম সেমিফাইনালে টানটান লড়াইয়ে হারান আলাকজান্ডার জেরেভকে। গ্রিসের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লামের ফাইনালে খেলবেন সিসিপাস।

কিন্তু কীভাবে লাল সুড়কির কোর্টে নাদালকে হারাতে পারলেন জোকার? একবারে মহাকাব্যিক ম্যাচের শুরুটা নাদাল ঝড়ে গতিতে করেছিলেন, প্রথম সেটে একটা সময় ৫-০ এগিয়ে ছিলেন রাফা। প্রথমে সেটে জেতেন ৬-৩। দ্বিতীয় সেটে জকোভিচের কামব্যাক ৬-৩ জিতে। এরপরের সেটটাই ম্যাচের রঙ বদলে দেয়।

একেবারে চূড়ান্ত পর্যায়ের সেরা টেনিসের উদাহরণ হয়ে থাকে তৃতীয় সেট। পেন্ডুলামনের ঘড়ির মত, একবার রাফা এগিয়ে যান, তো পরক্ষণেই নোভাক। সেটের ফয়সালা হয় টাইব্রেকারে। টাইব্রেকারে সেই সেটে জয়ের পর জকোভিচকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ম্যাচের চতুর্থ সেটে দুনিয়ার এক নম্বর খেলোয়াড় জকোভিচ জেতেন ৬-৩।  জয়ের পর জকোভিচ বললেন, এটা তাঁ জীবনের অন্যতম সেরা জয়। এই ম্যাচটা তিনি দীর্ঘদিন মনে রাখবেন। ম্যাচে হারের পর নাদাল বলেন, যোগ্য মানুষই এই কঠিন ম্যাচটা জিতেছে।