CWC 2023, NED vs SA: ডাচদের কাছে অপ্রত্যাশিত হারে দক্ষিণ আফ্রিকা সেই চোকার্সই, আফগানদের পর এবার নেদারল্যান্ডসের অঘটন
SCOTT EDWARDS. (Photo Credits: X)

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সবচেয়ে বড় অঘটন। টানা দুটো ম্যাচে দারুণভাবে জেতা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল বাইশ গজের দুনিয়ায় কুলগোত্রহীন নেদারল্যান্ডস। ধর্মশালায় দক্ষিণ আফ্রিকাকে আরও একবার চোকার্স প্রমাণ করে ৩৮ রানে হারিয়ে দিল ডাচ বাহিনী। এই প্রথম ওয়ানডে বিশ্বকাপে কোনও টেস্ট খেলিয়ে দেশকে হারাল ডাচরা। অন্যদিকে, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এই প্রথম টেস্ট না খেলা কোনও দেশ প্রোটিয়াদের হারাল।

প্রথমে ব্যাট করে ডাচরা করেছিল ২৪৫ রান, সেখানে দক্ষিণ আফ্রিকা অল আউট হয়ে গেল ২০৭ রানে। আরও পড়ুন-বিশ্বকাপের মাঝে অনুষ্কার সঙ্গে শ্যুটিংয়ে বিরাট, সাবানের বিজ্ঞাপনে বিরুষ্কা

গত বছর টি-২০ বিশ্বকাপে অ্যাডিলেডে কমলা বাহিনী হারিয়েছিল নেলসন ম্য়ান্ডেলার দেশকে। প্রথমে ব্যাট করতে নেমে নেদারল্যান্ডস একটা সময় মাত্র ৮২ রানে ৫ উইকেট হারিয়েছিল। তখন অনেকেই ভেবেছিলেন শক্তিশালী প্রোটিয়া বোলিংয়ের সামনে ডাচরা ১২৫ রানের মধ্যে গুটিয়ে যাবেন। কিন্তু সেখান থেক সাত নম্বরে নেমে ডাচ উইকেটকিপার অধিনায়ক স্কট এডওয়ার্ডস ৬৯ বলে ৭৮ রানের এমন একটা ইনিংস খেলে দিলেন যা সত্যি অবিশ্বাস্য। টেলেন্ডারদের নিয়ে লড়ে ডাচ অধিনায়ক দলের রানকে কিছুটা লড়ার মত জায়গায় নিয়ে গিয়েছিলেন। কিন্তু তখনও বোঝা যায়নি এত বড় অঘটন হবে।

দেখুন এক্স

রান তাড়া করতে নেমে শুরু থেকে নড়বড়ে দেখাচ্ছিল প্রোটিয়া ব্যাটারদের। ৩৯ রানের মধ্যে দলের দুই তারকা ওপেনার-বাভুমা, ডি কক ফিরতেই দক্ষিণ আফ্রিকার ব্য়াটারদের পা কাঁপতে শুরু করে। চাপে পড়ে যাওয়া আফ্রিকার সামনে ডাচ বোলাররা দুরন্ত বল করতে থাকেন। বিনা উইকেটে ৩৬ থেকে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে ৪৪ হয়ে যায়। পরপর ফেরেন ডি কক (২০), বাভুমা (১৬), মার্করাম (১), ভান ডের দুসেন (৪)। এরপর হেনরিক ক্লাসেন একটু চেষ্টা করেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার বরাবরইের মত এবারও চাপের মুহর্তে ভেঙে পড়ে।  শেষে বাভুমারা অল আউট হয়ে যান ২০৭ রানে।

চলতি বিশ্বকাপে এটি দ্বিতীয় অঘটন। গত রবিবার দিল্লিতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছিল আফগানিস্তান, এবার দক্ষিণ আফ্রিকাকে হারাল কোয়ালিফিকেশন রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়েকে ছিটকে দেওয়া নেদারল্যান্ডস।

১৯৯৬ বিশ্বকাপে পুণের মাঠে কেনিয়া হারিয়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। এদিন ধর্মশালায় ডাচদের জয়টার সঙ্গে কেনিয়ার অসাধ্যসাধনের তুলনা টানছেন অনেকে।

এর আগে ডাচরা ২০০৯ ও ২০১৪ টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডে হারিয়েছিল। ২০২২ টি-২০ বিশ্বকাপে কমলা বাহিনী হারিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। তবে ওয়ানডে বিশ্বকাপে এই প্রথম অঘটন ঘটাল নেদারল্যান্ডস।