Mithali Raj: ২৩ বছরের সফল দীর্ঘ কেরিয়ারে ইতি, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর মিতালী রাজ-এর
Mithali Raj (Photo: Twitter)

মুম্বই, ৮ জুন: ভারতীয় মহিলা ক্রিকেটের মুখ মিতালী রাজ  (Mithali Raj) আন্তর্জাতিক ক্রিকেটের সব ফর্ম্যাট থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন। মহিলা ক্রিকেটের সচিন তেন্ডুলকর হিসেবে পরিচিত মিতালী রাজের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ১৯৯৯ সালের ২৬ জুন, আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ। সেই শুরু। তারপর দীর্ঘ ২৩ বছর ভারতের মহিলা ক্রিকেট মানেই তিনি।  ভারতের ওয়ানডে অধিনায়ক থাকা অবস্থাতেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন। কয়েক বছর আগেই দেশের টি টোয়েন্টি নেতৃত্ব থেকে সরে এসেছিলেন তিনি।

মাত্র   ১৭ বছর বয়েসে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর, আর যেদিন অবসর ঘোষণা করলেন সেদিন মিতালীর বয়স ৩৯ বছর ১৮৭ দিন। মহিলাদের ওয়ানডে ক্রিকেটে মিতালী রাজ এখনও সর্বাধিক রান করা ক্রিকেটার। মহিলাদজের ক্রিকেটে সবচেয়ে বেশি দিন খেলার রেকর্ডটিও তাঁর দখলে। তবে একটাই আফশোস, বিশ্বকাপের ফাইনালে খেললেও কখনও তিনি কাপ জিততে পারলেন না। পাশাপাশি টেস্টে তাঁর পরিসংখ্যান অনবদ্য হলেও দেশ মহিলবাদের ক্রিকেটে একেবারেই কম খেলার তিনি এত দীর্ঘ কেরিয়ারের পরেও সেভাবে নিজেকে মেলে ধরতে পারলেন না। আরও  পড়ুন: বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সোশ্যাল মিডিয়ায় যে বড় রেকর্ডটা গড়লেন বিরাট কোহলি 

দেশের হয়ে ২৩২টি ম্যাচে করেছেন ৭৮০৫ রান, গড় ৫০-এর উপরে, ৭টা সেঞ্চুরি, ৬৪টি হাফ সেঞ্চুরি। পাশাপাশি দেশের হয়ে ১২টি টেস্ট খেলে সবচেয়ে কম বয়সে ডবল সেঞ্চুরি করার রেকর্ডও তাঁর আছে। মহিলা ক্রিকেটের বিচারে মিতালীর আন্তর্জাতিক ক্রিকেটের রেকর্ড ঈষর্ণীয়। চলতি বছর নিউ জিল্যান্ডে আয়োজিত মহিলাদের বিশ্বকাপে ২৭ মার্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচটাই মিতালীর শেষ আন্তর্জাতিক খেলা হয়ে থাকল। সেই ম্যাচে একটুর জন্য হেরেই লিগ পর্যায় থেকে বিদায় নিতে হয়েছিল ভারতকে। শেষ ম্যাচে মনিতালী করেছিলেন ৬৮ রান।

দেখুন মিতালীর বিদায় বার্তা

সবচেয়ে কম বয়েসে (২২ বছর ৩৫৩ দিন) মহিলাদের ক্রিকেটে দেশকে নেতৃত্ব দেওয়া থেকে শুরু করে সবচেয়ে কম বয়েসে ডবল সেঞ্চুরি (১৯ বছরে) করার রেকর্ড কিংবা মহিলাদের ক্রিকেটের দীর্ঘতম কেরিয়ার (২২ বছর ২৭৪ দিন)।