IPL 2022: দিল্লিকে হারিয়ে বেঙ্গালুরুকে প্লে অফে তুলল মুম্বই, বুধবার ইডেনে বিরাট বনাম রাহুল
Mumbai Indians

মুম্বই, ২১ মে:  আইপিএলের লিগ পর্যায়ের শেষে বড় নাটক। লিগে সবার শেষে খেলা শেষ করা মুম্বই ইন্ডিয়ন্স প্লে অফের লড়াই বদলে দিল। দিল্লি ক্যাপিটলসকে ৫ উইকেটে হারিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে প্লে অফে তুলে দিল মুম্বই ইন্ডিয়ন্স। এদিন ওয়াংখেড়েতে মুম্বইয়ের বিরুদ্ধে জিতলেই দিল্লি নেট রানরেটে বেঙ্গালুরুকে পিছনে ফেলে প্লে অফে উঠত দিল্লি। কিন্তু তিলক ভর্মা-টিম ডেভিডরা দিল্লির সব আশায় জল ঢেলে দিলেন। তবে দুরন্ত জয়ে এবারের আইপিএল শেষ করলেও, নেট রানরেটে ধোনিদের থেকে পিছনে থাকায় সবার শেষেই টুর্নামেন্ট শেষ করলেন রোহিত শর্মারা।

টুর্নামেন্টের প্রথম ৯টা ম্যাচে টানা হারের পর, শেষ পাঁচটার মধ্যে মুম্বই জিতল ৪টে-তে। অন্যদিকে,   শেষ ম্যাচে মুম্বইয়ের কাছে হেরে প্লে অফে ওঠার সুবর্ণ সুযোগটা ওয়াংখেড়েতেই রেখে এলেন ঋষভ পন্থরা। চতুর্থ দল হিসেবে প্লে অফে উঠল আরসিবি। টানা চারবার আইপিএলের প্লে অফে খেলা হল না দিল্লির। ২৫ মে, ইডেনে এলিমিনেটরে লখৌনয়ের বিরুদ্ধে খেলবে আরসিবি। তার আগে ২৩ মে,  সোমবার ইডেনে  কোয়ালিফায়ার ওয়ানে খেলবে গুজরাট-রাজস্থান।

প্লে অফে ওঠার খুশিতে আরসিবি-র টুইট

প্রথমে ব্যাট করে দিল্লি ক্যাপিটালস নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে করে ১৫৯ রান। ডেভিড ওয়ার্নার (৫), মিচেল মার্শ (০)-র মত তারকা অস্ট্রেলিয়ান ব্যাটাররা ব্যর্থ হলেও ঋষভ পন্থ (৩৩ বলে ৩৯) ও রোভম্যান পাওয়েলের (৩৪ বলে ৪৩ অপরাজিত) দুরন্ত ইনিংসে ভর করে লড়ার মত রান করে দিল্লি। বুমরা ২৫ রানে ৩ উইকেট নেন, রমনদীপ ২টি ও ড্যানিয়েল সানস ও মায়াঙ্ক মারকান্ডে ১টি করে উইকেট নেন। আরও পড়ুন: Praggnanandhaa: তিন মাসের মধ্যে দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন কার্লসেনকে হারাল ১৬ বছরের প্রজ্ঞানন্দ

১৬০ রান করলে মিলবে জয় এমন শর্তে চলতি আইপিএলে শেষবার ব্যাট করতে নেমে মুম্বই অধিনায়ক রোহিত শর্মা ১৩ বল খেলে ২ রানে আউট হন। এরপর ইশান কিষাণ-ডেভওয়াল ব্রেভিস ভাল খেলতে থাকেন। কিন্তু ৩৫ বলে ৪৮ রান করে ইশান খারাপ সময়ে আউট হন। ব্রেভিস (৩৭)-এর আউটের পর চাপে পড়ে মুম্বই। কিন্তু এরপর চতুর্থ উইকেটে তিলক ভর্মা-টিম ডেভিড ২০ বলে ৫০ রানের পার্টনারশিপ গড়ে দিল্লির সমর্থকদের টেনশনে ফেলে দেন। শার্দুল ঠাকুরের বলে টিম ডেভিড (১১ বলে ৩৪), তিলক ভর্মা (১৭ বলে ২১)  আউট হওয়ার পর মুম্বইকে জিতিয়ে আনেন রমনদীপ সিং (৬ বলে ১৩ অপরাজিত)। তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা হলেন বুমরা। সব খারাপের শেষটা ভালই হল মুম্বইয়ের। পাঁচ বল বাকি থাকতে পাঁচ উইকেটে ম্যাচ জিতে নেয় মুম্বই। অন্যদিকে, বিরাটদের মস্ত বড় উপকারটা করে গেলেন রোহিত-রা। এবার এখান থেকে বিরাটরা কাপ জিতলে নেপথ্য নায়ক হয়ে যাবে মুম্বই ইন্ডিয়ন্স।

কোয়ালিফায়ার ওয়ান

২৪ মে, কলকাতা (সন্ধ্যা ৭.৩০টা)

গুজরাট লায়ন্স বনাম রাজস্থান রয়্যালস

এলিমিনেটর

২৫মে, কলকাতা (সন্ধ্যা ৭.৩০টা)

লখনৌ সুপারজায়েন্টস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

কোয়ালিফায়ার টু

২৭ মে, আমেদাবাদ (সন্ধ্যা ৭.৩০টা)

কোয়ালফিয়ার ওয়ানের পরাজিত বনাম এলিমিনেটরে জয়ী দল

ফাইনাল

২৯ মে, আমেদাবাদ (রাত ৮টা)

কোয়ালিফায়ার ওয়ানের জয়ী বনাম কোয়ালিফায়ার টু-য়ের জয়ী