Praggnanandhaa: তিন মাসের মধ্যে দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন কার্লসেনকে হারাল ১৬ বছরের প্রজ্ঞানন্দ
R Praggnanandhaa. (Photo Credits: Twitter)

ভারতীয় দাবার বিষ্ময় প্রতিভা প্রজ্ঞানন্দ (R Praggnanandhaa) রমেশবাবু-র ফের বড় চমক। চলতি বছরে তিন মাসের মধ্যে আরও একবার এখন বিশ্ব দাবার সবচেয়ে বড় নাম তথা এক নম্বর খেলোয়াড় ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিল মাত্র ১৬ বছরের প্রজ্ঞানন্দ। চলতি বছর ২১ ফেব্রুয়ারিতে এয়ারথিংস মাস্টার্সে নরওয়ের বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ুস কার্লসেনকে হারিয়েছিলেন চেন্নাইয়ের দাবাড়ু প্রজ্ঞানন্দ। তখন গোটা দেশ চমকে গিয়েছিল খবরটা শুনে। আর দু মাসের মধ্যে ফের বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে প্রজ্ঞানন্দ বোঝাল, সে অনেক দূরের ঘোড়া।

চেসেবেল মাস্টার্স অনলাইন ১৬ বছরের প্রজ্ঞানন্দ চেসেবল মাস্টার্স অনলাইন র‍্যাপিড দাবা প্রতিযোগিতার পঞ্চম রাউন্ডে প্রজানন্দ হারাল বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে। কালো ঘুঁটি নিয়ে খেলতে নেমেছিলেন কার্লসেন। একটা সময় মনে হচ্ছিল ম্যাচ ড্র হয়ে যাবে। কিন্তু এরপর ৪০তম দানে বড় ভুল করে বসেন নরওয়ের কার্লসেন। ভুলটার পিছনে বড় কারণ ছিল প্রজ্ঞানন্দের আক্রমণাত্মক স্ট্র্যাটেজি। কার্লসেনের ভুল কাজে লাগিয়ে ম্যাচ জিতে প্রজ্ঞানন্দ বুঝিয়ে দিল তার জয়কে আরও শুধু অঘটন বলা যাবে না। এই জয় পাওয়ায় প্রজ্ঞানন্দদের কাছে নক আউটে ওঠার সুযোগ থাকল। আরও পড়ুন: অলিম্পিক সোনাজয়ীর কাছে তাইল্যান্ডে সেমিতে হার সিন্ধু-র

২০০৫ সালের ১০ অগস্ট চেন্নাইয়ে জন্ম নেওয়া প্রজ্ঞার দাবা খেলার স্টাইলে অনেকে বিশ্বনাথন আনন্দের স্টাইল খুঁজে পান। তার দিদি বৈশালী রমেশবাবুও এক জন নামকরা দাবাড়ু। ২০১৩ সালে মাত্র সাত বছর বয়সে অনূর্ধ্ব-৮ ওয়ার্ল্ড ইউথ চেস চ্যাম্পিয়নশিপ জেতে প্রজ্ঞা। এরপর ২০১৬ সালে মাত্র ১২ বছর ১০ মাস ১৩ দিন বয়সে ভারতের দ্বিতীয় ও বিশ্বের পঞ্চম সর্বকনিষ্ঠ গ্র্যান্ড মাস্টার হয় প্রজ্ঞানন্দ।