India vs England: রুট-বেয়ারস্টোর অনবদ্য ইনিংসে উইনিং স্ট্রোকসের অপেক্ষা! ইংল্যান্ডের জিততে চাই ১১৯ রান, হাতে ৭ উইকেট
Joe Root with Jonny Bairstow. (Photo Credit: Twitter)

বার্মিংহ্যাম , ৪ জুলাই: এজবাস্টনে অবিশ্বাস্য জয়ের পথে ইংল্যান্ড। জিততে হলে দ্বিতীয় ইনিংসে ৩৭৮ রেকর্ড  রান করতে হবে, এমন কঠিন লক্ষ্যমাত্রার চ্যালেঞ্জটা দারুণভাবে নিলেন জো রুট, জনি বেয়ারস্টো-রা। চতুর্থ দিনের শেষে ইংল্যান্ডের হাতের মুঠোয় ম্যাচ। জিততে হলে বেন স্টোকসের দলকে করতে হবে আর ১১৯ রান, হাতে ৭ উইকেটে। ক্রিজে আছেন রুট (৭৬ অপ), বেয়ারস্টো (৭২ অপ)। চতুর্থ উইকেটে অবিচ্ছদ্য ১৫০ রানের পার্টনারশিপ করে ফেলেছেন রুট-বেয়ারস্টো। কাল, মঙ্গলবার শেষ দিনে প্রথম সেশনেই খেলার ফয়সালা হয়ে যাওয়ার কথা। প্রথম ঘণ্টাটা কাটিয়ে দিতে পারলে, জয় কঠিন হওয়ার কথা নয় রুটদের। আর এর সবচেয়ে বড় কৃতিত্ব রুট, বেয়ারস্টো-র। বুমরার বলে কিপার পন্থে হাতে ক্যাচ দিয়ে যখন ওলি পোপ (০) ফিরে যান তখন মনে হচ্ছিল ভারতের জয় কঠিন কঠিন হবে।

পোপের আগের ওভারে ওপেনার জ্যাক ক্রলি (৪৬)-কে আউট করে বুমরা ম্যাচে ভারতের দিকে নিয়ে এসেছিলেন। ওপেনিং পার্টনারশিপে ইংল্যান্ড করেছিল ১০৭ রান। দ্বিতীয় ইনিংসে রান আউট হয়ে ফিরে যান আলেক্স লিজ (৫৬)। আরও পড়ুন: পন্থের নজির

বিনা উইকেটে ১০৭ থেকে ইংল্যান্ডের স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ১০৯ রান। মাত্র ২ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে ইংল্যান্ডের ইনিংসে তখন ধস নেমেছে। বুমরার বলে তখন আগুন, পাহাড় প্রমাণ রানের চ্যালেঞ্জ ব্রিটিশদের। সেখান থেকে রুট-বেয়ারস্টো সেই যে খেললেন, আর ভারতীয় বোলারদের দাঁড়াতে দিলেন না। শামি, সিরাজ, শার্দুল, জাদেজা-দের পাত্তাই দিলেন না দুই ব্রিটিশ ব্যাটার। ক দিন আগে কিউইদের বিরুদ্ধেও ঠিক একই রকম পার্টনারশিপ করে অবিশ্বাস্য জয় এনেছিল ইংল্যান্ড। আসলে এখন টেস্টে অবিশ্বাসকে বিশ্বাস বানিয়ে জয় ছিনিয়ে আনাটা অভ্যাস বানিয়ে ফেলেছেন স্টোকসরা।

দেখুন টুইট

মঙ্গলবার, জনি বেয়ারস্টো-র সামনে একই টেস্টে দুটো ইনিংসে সেঞ্চুরি করার হাতছানি। রুটের সামনে চ্যালেঞ্জ সেঞ্চুরি করে বিরাট কোহলিকে ছাপিয়ে যাওয়ার। ইংল্যান্ডের কাছে সুযোগ সিরিজ ২-২ ড্র করার। আর বুমরাদের? সাতটা উইকেট তোলার। পঞ্চম দিনের পিচে ১১৯ রান করাটা খুব সহজ নয়। সেটা আলাদা কথা যে ক্রিজে আছেন বেয়ারস্টো, সঙ্গে রুট। তারপরে স্টোকস। এজবাস্টনের শেষ দিনটা জমে যাবে বুমরা, শামি-র জ্বলে উঠলে।