Jaydev Unadkat: শামির পরিবর্তে ১২ বছর পর টেস্ট দলে জয়দেব উনাদকট, উড়ে যাচ্ছেন বাংলাদেশে
Jaydev Unadkat (Photo Credits: Twitter):

মুম্বই, ৯ ডিসেম্বর: ঘরোয়া ক্রিকেটে নজরকাড়া পারফরম্যান্স করে টেস্ট স্কোয়াডে জায়গা করলেন সৌরাষ্ট্রের তারকা পেসার জয়দেব উনাদকট (Jaydev Unadkat)। চোট পাওয়া মহম্মদ শামির পরিবর্তে বাংলাদেশে আসন্ন টেস্টে সিরিজে ভারতীয় দলে ডাকা হল ৩১ বছরের বাঁ হাতি পেসার উনাদকট-কে। সৌরাষ্ট্রের তারকা পেসার চট্টগ্রামে প্রথম টেস্টে খেলতে উড়ে যাচ্ছেন। ২০১০ সালে সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে অভিষেক হয়েছিল উনাদকট। সেটাই ছিল তাঁর প্রথম ও শেষ টেস্ট। ১২ বছর পর টেস্টে খেলার হাতছানি উনাদকটের সামনে। বাংলাদেশে দু ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দলে স্পেশালিস্ট পেসার হিসেবে আছেন উমেশ যাদব, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর। টেস্ট সিরিজে দলে শামির নাম থাকলেও চোট পেয়ে তিনি ছিটকে যান। শামির পরিবর্ত হিসেবে জম্মু-কাশ্মীরের স্পিডস্টার উমরন মালিকের নাম উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে ফর্ম আর বাঁ হাতি পেসার দলে নিতে চাওয়ায় উনাদকটকেই বাছা হল।

দেশের হয়ে ১টি টেস্ট, ৭টি ওয়ানডে ও ১০টি টি টোয়েন্টি খেলা উনাদকট দেশের জার্সিতে অতীতে সেভাবে কিছু করতে পারেননি। শেষবার দেশের জার্সিতে উনাদকট খেলেছেন বছর চারেক আগে, শ্রীলঙ্কায় টি-২০-তে। তবে রঞ্জি থেকে বিজয় হাজারেতে দারুণ পারফর্ম করে টেস্ট দলের দরজা খুললেন সৌরাষ্ট্রের তারকা পেসার। আরও পড়ুন-ডাচ কোচের জন্য জিতলেন মেসিরা!

টেস্ট সিরিজে রোহিত শর্মার পরিবর্তে লোকেশ রাহুলের নেতৃত্ব দেওয়ার কথা। মীরপুরে দ্বিতীয় ওয়ানডে-তে বুড়ো আঙুলে চোট পান রোহিত। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের পাশাপাশি টেস্ট সিরিজেও খেলবেন না আহত রোহিত। ১৪ ডিসেম্বর থেকে চট্টগ্রামে শুরু ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজের প্রথম ম্য়াচ। দ্বিতীয় টেস্ট শুরু ২২ ডিসেম্বর থেকে।