Team India: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বদলা, কিউইদের বিরুদ্ধে ৩৭২ রানে মুম্বই টেস্ট জিতল ভারত
India National Cricket Team (Photo Credits: Getty Images)

মুম্বই, ৬ ডিসেম্বর: এতদিনে ক্ষত কিছুটা শুকলো। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের বদলা দেশের মাটিতে নিল ভারত (Team India)। ২ ম্যাচের টেস্ট সিরিজে (Test Series) ১-০ ম্যাচ জিতল ভারত। ৩৭২ রানে ম্যাচ জিতল ভারত।  আজ, সোমবার টেস্টের চতুর্থ দিনে কিউইদের বাকি পাঁচটা উইকেট পড়ল ১১.৩ ওভারের মধ্যে। কিউই ইনিংসের শেষ পাঁচটা উইকেটের ৪টিই নেন জয়ন্ত যাদব। আর হেনরি নিকোলাস (৪৪)-কে আউট করেন অশ্বিন। একেবারে সহজেই জিতল ভারত। আজাজ প্যাটেলর দশে দশের স্মরণীয় টেস্টে বিরাট কোহলিরা রেকর্ড ব্যবধানে জিতলেন।

এই টেস্টে ভারতের জয়ের নায়ক মায়াঙ্ক আগরওয়াল (১৫০,৬২), অশ্বিন (দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট)।  মুম্বই টেস্টের চতুর্থ দিনে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ৫ উইকেট। কিন্তু নিউজিল্যান্ডের ইনিংস মাত্র ৪৫ মিনিট স্থায়ী হবে সেটা কোনও ক্রিকেট বিশেষজ্ঞই ভাবতে পারেনি।   আরও পড়ুন: মুম্বই টেস্টে দুরন্ত ব্যাট করে সুনীল গাভাসকারের রেকর্ড স্পর্শ করলেন মায়াঙ্ক আগারওয়াল

দেখুন টুইট

এদিন মাত্র ২৭ রান স্কোর বোর্ডে জুড়তে পেরেছিল কিউই ব্যাটাররা। ১৬৭ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ড ইনিংস। ভারতীয় স্পিনাররাই ৯ উইকেট পান। রবিচন্দন অশ্বিন এবং জয়ন্ত যাদব ৪টি করে উইকেট পান। অক্ষর পাটেল ১টি উইকেট এবং ১টি রান আউট।

প্রসঙ্গত, স্পিন ঝড়ে তছনছ হয়েছিল কিউয়িদের প্রথম ইনিংস। একাই চারটি উইকেট তুলে নেন অশ্বিন। স্পিনিং ট্র্যাকে অবশ্য দুর্দান্ত বোলিং করেছিলেন পেসার মহম্মদ সিরাজও। মাত্র ৬২ রানে গুটিয়ে গিয়েছিল লাথামদের ইনিংস। দ্বিতীয় ইনিংসে তাঁদের অবস্থার সামান্য উন্নতি ঘটলেও মুম্বই টেস্ট জয়ের জন্য তা যথেষ্ট ছিল না। এদিন শুরুতেই কিউয়ি টপ-অর্ডারে ধস নামান অশ্বিন। দ্রুত ফেরান অধিনায়ক লাথাম (৬) ও ইয়ংকে (২০)। এরপর মিচেল দলকে খাদ থেকে টেনে তোলার দায়িত্ব নিলেও সঙ্গী হিসেবে কাউকেই পাশে পেলেন না। তৃতীয় দিনের শেষে ক্রিজে ছিলেন নিকোলস ও রবীন্দ্র। পাঁচ উইকেট খুইয়ে নিউজিল্যান্ড এমনিতেই হারের দোরগোড়ায় ছিল। ৫৪০ রানের লক্ষ্যে পৌঁছতে এখন একমাত্র ভরসা বড়সড় কোনও অঘটন। তবে শেষ হাসি হাসল ভারতই (Team India)। সবচেয়ে বড় ব্যবধান ৩৭২ রানে টেস্ট জিতল টিম ইন্ডিয়া।