ইশান্ত শর্মার আগুনে স্পেল, ব্যাট হাতে জাদেজার লড়াইয়ে বড় লিডের পথেই ভারত
ইশান্ত শর্মা-র আগুনে স্পেল। (Photo Credits:Getty Images)

অ্যান্টিগা, ২৪ অগাস্ট:  India vs West Indies 1st Test: অ্যান্টিগা টেস্টে দ্বিতীয় দিনের শেষে ভাল জায়গায় ভারত। প্রথমে ব্যাট হাতে রবীন্দ্র জাদেজা (৫৮)-র ভাল ইনিংস, তারপর ইশান্ত শর্মা (৫/৪২) দারুণ স্পেল--সব মিলিয়ে প্রথম ইনিংসে বড় রানের লিডের পথেই ভারত। প্রথম ইনিংসে ২৯৭ রানে অল আউট হয় টিম ইন্ডিয়া। জবাবে দ্বিতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৮ উইকেটে ১৮৯ রান। প্রথম ইনিংসে ক্যারিবিয়ানরা এখনও ১০৮ রান পিছিয়ে, হাতে ২টি উইকেট। এমন উইকেটে ৯০-১০০ রানের লিড ম্য়াচ জয়ের পক্ষে যথেষ্ট হয়ে উঠতে পারে।

গতকাল ৬ উইকেটে ২০৩ রান থেকে ক্রিজে নামেন ঋষভ পন্থ-জাদেজা। অনেক কিছু নির্ভর করছিল এই জুটির ওপর। কারণ এখান থেকে ২২৫-র মধ্যে আউট হয়ে গেল বিপদ ছিল। তার ওপর আবার পন্থ-জাদেজা জুটিটাই ছিল শেষ ব্যাটিং জুটি। কিন্তু পন্থ (২৪) শুরুতেই ফিরে যান। ২০৭ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে দলের আরও মহামূল্যবান ৯০ রান যোগ করার নায়ক জাদেজা। আরও পড়ুন-শুধু নুন দিয়ে রুটি খাচ্ছে রুটি খাচ্ছে পড়ুয়ারা, উত্তর প্রদেশের স্কুলের মিড-ডে মিলের মেনু ভাইরাল

যে জাদেজা বিশ্বকাপের সেমিফাইনালে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে নিশ্চিত হারা ম্যাচকেও প্রায় জিতিয়েই দিয়েছিলেন। ইশান্ত শর্মা (১৯), বুমরা (৪)-দের নিয়ে জাদেজা দলকে ২৯৭ রানে পৌঁছে দেন।

জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ কোনও সময়ই নিশ্চিন্তে ছিল না। সীমিত ওভারের ক্রিকেটে মন্দের ভাল খেলা ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের টেস্টে ব্যাটিং করার ধৈর্যের অভাবটা এদিনও চোখ পড়ল। তার মধ্যে আবার ইশান্ত শর্মা-র আগুনে স্পেলটা ক্যারিবিয়ানদের আরও ঝলসে দিল। দীর্ঘদিন পর খেলতে নামলেন ইশান্ত শর্মা। কারণ ইশান্ত সীমিত ওভারের ক্রিকেটে খেলেন না। ভারত বেশ কয়েক মাস ওয়ানডে, টি টোয়েন্টিই খেলছিল। ইশান্ত তখন কাউন্টিতে খেলে নিজেকে তৈরি করছিলেন। অ্যান্টিগায় ইশান্তের মরিয়া খিদেটা চোখে পড়ল। ইশান্তকে যোগ্য সঙ্গত দিলেন ভারতের বাকি বোলাররা। ইশান্ত নিলেন ৫টি আর শামি-বুমরা-জাদেজা-রা নিলেন একটি করে উইকেট। ৮৮ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। লড়াই করেন রোস্টন চেজ (৪৮)। কিন্তু ক্যারিবিয়ানরা এদিন সেট হয়ে আউট হওয়ায় টিম ইন্ডিয়ার দারুণ সুবিধা হয়। আজ, ম্যাচের তৃতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজের বাকি দুটি উইকেট তুলে নিয়ে, তারপর দ্বিতীয় ইনিংসে যত বেশি সম্ভব রান তুলে টেস্ট জয়ের পথে ঝাঁপাবে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দিনটা খারাপ যাওয়ার পর, দ্বিতীয় দিনটা আবার সব ফিরিয়ে দিল।