Team India: মুম্বই টেস্ট জিততে ভারতের দরকার আর মাত্র ৫ উইকেট
Team India. (Photo Credits: ICC/Twitter)

মুম্বই, ৫ ডিসেম্বর: তিন ম্যাচের টি-২০ সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলেও কানপুরের প্রথম টেস্টে বাগে পেয়েও কিউয়িদের হারাতে পারেনি ভারত। গ্রিন পার্কে শেষ দিনে চোয়ালচাপা লড়াইয়ে ম্যাচ বাঁচিয়ে নেয় নিউজিল্যান্ড (New Zealand)। কিন্তু মুম্বই টেস্টে এরকম কোনও লক্ষ্ণনই নেই। এখন জয় শুধু সময়ের অপেক্ষা। ভারতের (Team India) জিততে প্রয়োজন মাত্র ৫ উইকেট, আর বাকি পুরো দুটো দিন।

ভারতের দ্বিতীয় ইনিংসে মায়াঙ্ক আগারওয়াল এবং চেতেশ্বর পূজারা দ্বিতীয় দিনে যেখানে শেষ করেছিলেন, তৃতীয় দিনে ঠিক সেখান থেকেই শুরু করেছিলেন। কিন্তু পূজারা এদিনও একই ভাবে আউট হন। পূজারার খেলা নিয়ে কাটাছেঁড়াও করতে দেখা গিয়েছে ভিভিএস লক্ষ্ণণকেও। অর্ধশতরান থেকে ৩ রান দূরে আউট হয়ে যান পূজারা। মায়াঙ্ক সর্বোচ্চ স্কোরার, ৬২ রানে আউট হন। তারপর শুবমন গিল এবং কোহলি ইনিংস এগিয়ে নিয়ে যান। গিল আউট হন ৪৭ রানে এবং কোহলি প্যাভিলিয়নে ফেরেন ৩৬ রানে। এরপর শ্রেয়াস আইয়ার (১৪) এবং ঋদ্ধিমান সাহাকে (১৩) দ্রুত রান তুলতে দেখা যায়। কিন্তু ৪১ রানে অপরাজিত থেকে ঝোড়ো ইনিংস খেলেন অক্ষর পাটেল। আপর প্রান্তে জয়ন্ত যাদব ৬ রানে অপরাজিত থাকেন। আরও পড়ুন: মুম্বই টেস্টে দুরন্ত ব্যাট করে সুনীল গাভাসকারের রেকর্ড স্পর্শ করলেন মায়াঙ্ক আগারওয়াল

দেখুন টুইট

শেষে ভারত ২৭৬ রানে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে। মোট ৫৩৯ রানের লিড নিয়ে ডিক্লেয়ার করলেন বিরাট কোহলি (Virat Kohli)। দ্বিতীয় ইনিংসে চার উইকেট নেন এজাজ প্যাটেল (Ajaz Patel), রচিন রবীন্দ্র (Rachin Ravindra) নেন ৩টি উইকেট। মায়াঙ্ক আগরওয়াল (Mayan k Agarwal) দ্বিতীয় ইনিংসেও দলের পক্ষে সর্বোচ্চ ৬২ রান করেন। পূজারা ও গিল করেন ৪৭ রান। কোহলি ৩৬ রানে আউট হন। শেষের দিকে অক্ষর প্যাটেল অপরাজিত ৪১ রানের ঝড়ো ইনিংস খেলেন। প্রথম ইনিংসে ৬২ রানে অল আউট হওয়া নিউ জিল্যান্ডকে জিততে হলে করতে হবে ৫৪০ রান।

ব্যাট করতে নেমে শুরুতেই কিউই অধিনায়ক টম লাথামের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নিউডিল্যান্ড। তারপর পরপর উইকেট পড়তে থাকে নিউজিল্যান্ডের। অশ্বিন এবং অক্ষর পাটেল নাজেহাল করে দেয় কিউই ব্যাটারদের। কিছুটা লড়াই করেন ড্যারিল মিচেল। অর্ধশতরান করেন তিনি। কিন্তু ৬০ রানে মিচেলকে আউট করেন অক্ষর পাটেল। দিনের শেষে নিউজিল্যান্ডের স্কোর ৫ উইকেট হারিয়ে ১৪০ রান। কার্যত ভারতের জয় এখন শুধু সময়ের অপেক্ষা।