IND vs ENG 1st Test: ১৭৫ রানের লিড, জাদেজাদের দুরন্ত ব্যাটিংয়ে ইনিংস জয়ের ভিত তৈরি টিম ইন্ডিয়ার
Ravindra Jadeja. ( Photo Credits: Twitter)

হায়দরাবাদ টেস্টে দ্বিতীয় দিনের শেষে প্রথম ইনিংসে ১৭৫ রানের লিড ভারতের, হাতে এখনও তিন উইকেট। ইংল্যান্ডের প্রথম ইনিংস ২৪৬ রানের জবাবে ৭ উইকেটে ৪২১ রানে থেকে ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি টিম ইন্ডিয়ার দখলে। দিনের শেষে রবীন্দ্র জাদেজা ৮১ রানে অপরাজিত, সঙ্গে ৩৫ রানে খেলছেন অক্ষর প্যাটেল। উপলের পিচের যা হাল তাতে তেমন বড় কিছু না ঘটলে ইনিংসে জয় আনতে বিশেষ অসুবিধা হওয়ার কথা নয় রবিচন্দ্রন অশ্বিন-জাদেজা-অক্ষরদের। এখান থেকে অঘটন ঘটাতে হলে ইংল্যান্ডের 'ব্যাজ বল' ক্রিকেটকে অবিশ্বাস্য কিছু করে দেখাতে হবে। আর টিম ইন্ডিয়াকে শুধু উপমহাদেশের মাটিতে বছরের পর বছর ধরে যা চলে আসছে, শুধু সেটাই আবার চারমিনারের শহরে লিখে আসতে হবে। বিদেশী টিমের বিরুদ্ধে প্রথম ইনিংসে ব়ানের লিড। তারপর চাপের মুখে তাদের দ্বিতীয় ইনিংসে খেলতে নামিয়ে 'দূরন্ত ঘূর্ণির এই লেগেছে পাক এই বাইশ গজ ঘোরে ঘোরে বনবন বনবন'।

গতকাল, ম্যাচের প্রথম দিনে ইংল্যান্ড ২৪৬ রানে অল আউট হওয়ার পর টিম ইন্ডিয়ার স্কোর ছিল ১ উইকেটে ১১৯। দিনের শুরুতে ব্যক্তিগত রানের সঙ্গে ৬ রান যোগ করে জো রুটের বলে আউট হন যশস্বী জয়সওয়াল (৮০)। তিনে নেমে ব্যর্থ হলেন শুবমন গিল (২৩)। বিরাট কোহলি ফিরলে গিলের দলে থাকা কঠিন দেখাচ্ছে। শ্রেয়স আইয়ার (৩৫) সেট হয়েও আউট হয়ে যান। তবে অন্য প্রান্তে চার নম্বরে ব্যাট করতে নামা কেএল রাহুল দারুণ খেলছিলেন। নিশ্চিত সেঞ্চুরির মুখে আউট হন রাহুল (৮৪)। ২৮৮ রানে ৫ উইকেটে থেকে ভারতকে বড় লিড এনে দিল জাদেজার দুরন্ত ইনিংস, অক্ষর প্যাটেল ও শ্রীকর ভরতের লড়াকু ইনিংস। আরও পড়ুন-গাব্বায় গাড্ডা থেকে তোলা কামিন্সদের লড়াইয়ের পরেও ২২ রানের লিড ওয়েস্ট ইন্ডিজের

দেখুন সংক্ষিপ্ত স্কোরবোর্ড

হাফ সেঞ্চুরির মুখে রুটের বলে আউট হন ভরত (৪১)। অশ্বিন ব্যক্তিগত ১ রানে রান আউট হন। ইংল্যান্ডের হতাশজনক বোলিংয়ের মাঝে উজ্জ্বল রুটের ৭৭ রানে ২ উইকেটের স্পেল। সহায়ক পিচ-পরিস্থিতি পেয়েও তেমন কিছুই করতে পারলেন না ইংল্যান্ডের দুই স্পেশালিস্ট স্পিনার জ্যাক লিচ ও রেহান আহমেদ।