CWC Under-19 2024: সচিনের ব্যাটে ছোটদের ভারতের জয়ের উদয়, রুদ্ধশ্বাস ম্যাচে জিতে ফাইনালে ছোটদের ভারত
Uday Saharan. (Photo Credits: BCCI/X)

ছোটদের ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে অবিশ্বাস্য জয় পেল ভারত (India Under 19 Team)। আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়ে ফাইনালে উঠল গতবারের চ্যাম্পিয়ন অনুর্ধ্ব ১৯ ভারতীয় দল। এবার নিয়ে টানা পাঁচবার ছোটদের বিশ্বকাপের (Under-19 Cricket World Cup) ফাইনালে উঠল ভারত। মঙ্গলবার বেনোনিতে সেমিফাইনালে জয়ের জন্য ২৪৫ রান তাড়া করতে নেমে মাত্র ৩২ রানে ৪ উইকেট হারিয়ে লজ্জার হারের মুখে দাঁড়িয়েছিল ভারতের অনুর্ধ্ব ১৯ দল। কিন্তু সেখান থেকে অধিনায়ক উদয় শরণ ও সচিন ধাস অবিশ্বাস্য ব্যাটিং করে ভারতকে ছোটদের বিশ্বকাপের ফাইনালে তুললেন।

পঞ্চম উইকেটে উদয় ও সচিন ১৭১ রান যোগ করেন। ৯৫ বলে ৯৬ রানের ইনিংস খেলে সচিনের আউটের পর টেলেন্ডারদের দারুণভাবে আগলে দলকে জেতান অধিনায়ক উদয়। দুই দলের রান যখন সমান, ৯ বলে এক রান করলেই ফাইনালে উঠবে ভারত, তখন রান আউট হয়ে যান অধিনায়ক উদয় (৮১)। পরের বলে বাউন্ডারি মেরে দলকে জেতান ৯ নম্বরে ব্যাট করতে নামা রাজ লিম্বানি (১৩ অপরাজিত)। ২০১৬ সাল থেকে অনুর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপের প্রতিটি সংস্করণের ফাইনালে ওঠার রেকর্ড বজায় রাখল ভারতীয় দল।

দেখুন

রান তাড়া করতে নেমে প্রথম বলেই উইকেট হারিয়েছিল ভারত। ওপেনার আদর্শ সিং (০) শুরুতেই আউট হন। এরপর ঘনঘন উইকেট হারাতে থাকে ছোটদের টিম ইন্ডিয়া। কার্যত পরপর আউট হন মুশের খান (৪), আর্শিন কুলকার্নি (১২) ও প্রিয়াংশু মলিয়া (৫)। তখন অনেকেই ভেবেছিলেন প্রোটিয়াদের কাছে হারতে হচ্ছে উদয়দের। কিন্তু সেখান থেকে একেবারে অবিশ্বাস্য পার্টনারশিপ করে উদয় ও সচিন দেশকে ফাইনালে তুললেন।

রবিবার হতে চলা ফাইনালে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া বা পাকিস্তান। আগামিকাল, বুধবার দ্বিতীয় সেমিফাইনালে খেলবে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের অনুর্ধ্ব ১৯ দল।