Team India: শামি,রাহুলদের আগুনে ঝলসে গেল অজিরা, মোহালিতে জিতে তিন ফর্ম্যাটেই শীর্ষে টিম ইন্ডিয়া
Photo Credits: Twitter

রোহিত শর্মা, বিরাট কোহলি, মহম্মদ সিরাজদের ছাড়াই মোহালিতে অস্ট্রেলিয়াকে অনায়াসে হারল লোকেশ রাহুলের নেতৃত্বে খেলা ভারত। দীর্ঘ ২৭ বছর পর মোহালিতে অস্ট্রেলিয়াকে হারানোর সুবাদে আন্তর্জাতিক ক্রিকেটের তিনটে ফর্ম্যাটেই আইসিসি ব়্য়াঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠে এল টিম ইন্ডিয়া। পাকিস্তানকে টপকে ওয়ানডে ব়্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এল ভারত। আগেই টেস্ট ও টি টোয়েন্টিতে শীর্ষস্থানে ছিল ভারত। এই প্রথম আইসিসি ব়্য়াঙ্কিংয়ে তিনটি ফর্ম্য়াটেই সিংহাসনে উঠল। এর আগে এই নজির আছে একমাত্র দক্ষিণ আফ্রিকার।

সব মিলিয়ে বিশ্বকাপের আগে অপ্রতিরোধ্য ফর্মে টিম ইন্ডিয়া। প্যাট কামিন্সদের ৫ উইকেটে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ এগিয়ে গেল লোকেশ রাহুলের নেতৃত্বে খেলা ভারত। পাঁচ উইকেট নিয়ে ম্যাচের নায়ক ভারতের তারকা পেসার মহম্মদ শামি। শুবমন গিল থেকে ঋতুরাজ গায়কোয়েড়, সূর্যকুমার যাদব থেকে লোকেশ রাহুল-ব্যাট হাতে সবাই নজর কাড়লেন।

অস্ট্রেলিয়ার ২৭৬ রান তাড়া করতে নেমে ১৮৫ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারত। সেখান থেকে পঞ্চম উইকেটে কেএল রাহুল ও সূর্যকুমার যাদব দুরন্ত পার্টনারশিপ করে ভারতকে অনায়াসে ম্যাচ জিতিয়ে আনেন। রাহুল ও সূর্য দু জনেই অনবদ্য হাফ সেঞ্চুরি করেন। দু'জনের পার্টনারশিপে ওঠে ম্যাচ জেতানো ৮০ রান। জয় থেকে ১২ রান দূরে থাকা অবস্থায় সূর্যকুমার যাদব (৪৯ বলে ৫০) আউট হয়ে যান। আরও পড়ুন- শামির ইতিহাস

এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে দলকে ম্যাচ জিতিয়ে আনেন অধিনায়ক রাহুল (৬৩ বলে ৫৮ অপরাজিত)। এরপর আগে ভারতের দুই প্রতিশ্রুতিমান ওপেনার ঋতুরাজ গায়কোয়েড় ও শুভমন গিল দুরন্ত ব্যাটিং করেন। ওপেনিং পার্টনারশিপে ১৩০ বলে ১৪২ রান করেন গিল-ঋতুরাজ। ৭৭ বলে ৭১ রানে আউট হন ঋতুরাজ। গিল আউট হন ৬৩ বলে ৭৪ রানে।

অভিনন্দন টিম ইন্ডিয়া

ভারতের দুই ওপেনারই অজি স্পিনার অ্যাডাম জাম্পার বলে আউট হন। তিন নম্বরে নেমে দুর্ভাগ্যজনকভাবে রান আউট হন শ্রেয়স আইয়ার (৩)। এরপর আউট হয়ে যান ইশান কিষাণ (২৬ বলে ১৮)। ১৮৫ রানে ৪ উইকেট হারিয়ে তখন চাপে ছিল ভারত। সেখান থেকে রাহুল-সূর্য অনবদ্য পার্টনারশিপ করে দলকে জেতান।

কামিন্স, জাম্পা ছাড়া বাকি অজি বোলাররা হতাশ করেন। বিশ্বকাপের আগে টানা চারটে ওয়ানডে-তে হারল অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার মাটিতে টানা তিনটে ম্যাচে হারের পর ভারতে নেমেই পরাস্ত অজিরা। রবিবার ইন্দোরে সিরিজ জেতার লক্ষ্যে নামবেন রাহুলরা। বুধবার রাজকোটে রোহিত, বিরাটরা যোগ দেওয়ার আগেই রাহুলদের কাছে সুযোগ অজিদের হারিয়ে সিরিজ জেতার।