Paris 2024 Summer Paralympics. (Photo Credits: X)

India at the 2024 Summer Paralympics: বৃহস্পতিবার থেকে প্যারিসে শুরু হচ্ছে গ্রীষ্মকালীন প্যারালিম্পিক্স ২০২৪ (Paralympic Games Paris 2024)। বিশ্বের সেরা প্যারা অ্যাথলিট বা বিশেষভাবে সক্ষম খেলোয়াড়দের নিয়ে আয়োজিত হয় প্যারা অলিম্পিক বা প্যারালিম্পিক। রীতি মেনে গ্রীষ্মকালীন অলিম্পিকের পর শুরু হচ্ছে প্যারালিম্পিক্স। মোট ১২টি খেলায় ভারতের মোট ৮৪ জন প্যারা অ্যাথলিট এবার প্যারিস প্যারালিম্পিক্স ২০২৪-এ অংশ নিচ্ছেন।

এবার প্যারালিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের মার্চ পাস্টে ভারতের পতাকাবহন করবেন শ্যুটপুটার ভাগ্যশ্রী যাদব ও জ্যাভলিন থ্রোয়ার সুমিত অ্যান্তিল। টোকিও অলিম্পিকে সুমিত বিশ্বরেকর্ড গড়ে সোনা ও ভাগ্যশ্রী রুপো জিতেছিলেন। গতবার টোকিও প্যারালিম্পিক্সে ভারত রেকর্ড ১৯টি পদক জিতেছিল। যার মধ্যে ছিল ৫টি সোনা, ৮টি রুপো ও ৬টি ব্রোঞ্জ পদক।

টোকিও গ্রীষ্মকালীন অলিম্পিকের মত এবার প্যারিস গেমসে কোনও সোনা জিততে পারেনি ভারত। মানু ভাখেরের জোড়া পদক, নীরজ চোপড়ার রুপো আর হকিতে টানা দু বার ব্রোঞ্জ জয় ছাড়া প্যারিস অলিম্পিকে ভারতীয় অ্যাথলিটদের পারফরম্যান্স একেবারে হতাশার ছিল। তবে প্যারিসে ভারতের প্যারা অ্যাথলিটরা টোকিও-র পারফরম্যান্সকে ছাপিয়ে যেতে পারেন বলে অনেকেই মনে করছেন।

প্যারিস প্যারালিম্পিক্সে শ্যুটিংয়ে এবার ভারতের ১০ জন, ব্যাডমিন্টনে ১৩ জন, অ্যাথলেটিক্সে ৩৮ জন প্যারা অ্যাথলিট অংশ নিচ্ছেন। এ ছাড়াও তিরন্দাজিতে ৬ জন, পাওয়ারলিফ্টিংয়ে ৪ জন, প্যারা ক্যানোয়িং, রোয়িং, টেবিল টেনিস, সাইক্লিং, জুডোয় ২ জন করে দেশের ক্রীড়াবিদ থাকছেন। প্যারা সাঁতার ও তাইকোন্ডো-তে খেলছেন ১ জন করে ভারতীয়। প্যারিস প্যারালিম্পিক্সে অংশ নেওয়া ভারতীয় দলে ৩২জন মহিলা প্যারা অ্যাথলিট আছেন।