ICC World Cup 2023: বিশ্বকাপের সেমিফাইনালও হবে না ইডেনে, ফাইনালে ওঠার ম্যাচ পেতে চলেছে যে দুটি কেন্দ্র
Eden Gardens। (Photo Credit: PTI)

আর ক মাস পরেই ভারতে আয়োজিত হতে চলেছে ওয়ানডে বিশ্বকাপ (ICC ODI World Cup 2023)। আর ক দিনের মধ্যেই বিশ্বকাপের সূচি ঘোষণা করা হবে। কিন্তু তার আগেই বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে ক্রীড়াসূচি ও ভেন্যুর কথা। যেমন পুরোপুরি ঠিক হয়ে গিয়েছে ১২ বছর পর দেশের মাটিতে হতে চলা ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল হবে ১৯ নভেম্বর, আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

আর দুটি সেমিফাইনাল হবে ১৫ ও ১৬ নভেম্বর মুম্বইয়ের ওয়াংখেড়ে ও চেন্নাইয়ের চিপক স্টেডিয়াম। ইডেনে ভারত শুধুমাত্র একটা ম্যাচ খেলবে। ইডেনে টিম ইন্ডিয়ার গ্রুপের ম্যাচ হতে চলেছে ৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ১৯৮৭ বিশ্বকাপের ফাইনাল, ১৯৯৬ বিশ্বকাপের উদ্বোধন ও সেমিফাইনাল, ২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হয়েছিল ক্রিকেটের নন্দনকানন কলকাতার নন্দনকাননে। তবে ২০১১ বিশ্বকাপের আগে স্টেডিয়াম প্রস্তুত না হওয়ায় একটা ম্যাচও হয়নি ইডেনে। ইডেনে শেষবার ওয়ানডে বিশ্বকাপের ম্যাচ হয় ১৯৯৬ সালের ১৩ মার্চ ভারত বনাম শ্রীলঙ্কা সেমিফাইনালে। দর্শকদের বিশৃঙ্খলতায় ম্যাচ ভারতের ৩৪ তম ওভারে বন্ধ হয়ে গিয়েছিল। ফাইনালে উঠেছিল শ্রীলঙ্কা। ২৭ বছর ৮ মাস পর ইডেনে ফিরছে ওয়ানডে বিশ্বকাপের ম্যাচ। আরও পড়ুন- ফুটবলে যুব বিশ্বকাপে জয়ী উরুগুয়ে

বিশ্বকাপের গ্রুপ লিগের ম্যাচে ইডেন গার্ডেন্স পাকিস্তান খেলবে দুটি ম্যাচ। বাংলাদেশ ও ইংল্যান্ডের বিরুদ্ধে বাবর আজমরা খেলবেন কলকাতায়। পাশাপাশি পাকিস্তান খেলবে আমেদাবাদ, হায়দরাবাদ, বেঙ্গালুরু, ও চেন্নাইয়ে।

গ্রুপ লিগে টিম ইন্ডিয়া খেলবে চেন্নাই, দিল্লি, আমেদাবাদ, পুণে, ধর্মশালা, লখনৌ, মুম্বই, কলকাতা ও বেঙ্গালুরুতে। ভারত নিজেদের দেশে হতে চলা বিশ্বকাপে অভিযান শুরু করবে ৮ অক্টোবর, চেন্নাইয়ে।

এক নজরে বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের ম্যাচ (সূত্র: ক্রিকইনফো)

অস্ট্রেলিয়া - ৮ অক্টোবর (চেন্নাই)

আফগানিস্তান- ১১ অক্টোবর (দিল্লি)

পাকিস্তান - ১৫ অক্টোবর (আমেদাবাদ)

বাংলাদেশ - ১৯ অক্টোবর (পুণে)

নিউ জিল্যান্ড - ২২ অক্টোবর (ধর্মশালা)

ইংল্যান্ড - ২৯ অক্টোবর (লখনৌ)

কোয়ালিফায়ার - ২ নভেম্বর (মুম্বই)

দক্ষিণ আফ্রিকা - ৫ নভেম্বর (কলকাতা)

কোয়ালিফায়ার - ১১ নভেম্বর (বেঙ্গালুরু)

প্রথম সেমিফাইনাল- ১৫ নভেম্বর (মুম্বই), দ্বিতীয় সেমিফাইনাল-১৬ নভেম্বর (চেন্নাই)

ফাইনাল- ১৯ নভেম্বর (আমেদাবাদ)