Under-20 Football World Cup: ইতালিকে ১-০ গোলে হারিয়ে অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপের শিরোপা মাথায় তুলল উরুগুয়ে
Uruguay Champion Photo Credit: Twitter@FIFAWorldCup

অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপের শিরোপা মাথায় তুলল উরুগুয়ে। রবিবার অনুষ্ঠিত ফাইনালে এস্তাদিও সিউদাদ দে লা প্লাটা স্টেডিয়ামে ইতালিকে ১-০ গোলে হারিয়েছে তারা। ইতালিকে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ শিরোপার স্বাদ পেল লাতিন আমেরিকার দলটি। যদিও এর আগে দুবার এ আসরের ফাইনালে ওঠেছিল উরুগুয়ে। তবে শিরোপা জেতা হয়নি। ফলে বিশ্বকাপ জেতার আক্ষেপ ঘুচল তাদের।

এবারের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শুরু থেকেই দারুণ ছন্দে ছিল উরুগুয়ে। পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে হারিয়ে সেমিতে আসা ইসরাইলকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠেছে তারা। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা অ্যান্ডারসন দুয়ার্তেও উরুগুয়ের খেলোয়াড়।

প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধেও গোল করতে ব্যর্থ হচ্ছিল উরুগুয়ের ফুটবলাররা। এক সময় মনে হচ্ছিল, ম্যাচটি গড়াবে অতিরিক্ত সময়ে। তবে ম্যাচের নির্ধারিত সময়ের ৪ মিনিট আগে লুসিয়ানো রদ্রিগেজ গোল করে দলকে এগিয়ে দেন। এরপর আর কোনো দল গোল করতে না পারায় ১-০ তে জয় নিয়েই এবারের (২০২৩) অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে।

ফাইনালে ইতালি শুধু বল দখলেই এগিয়ে ছিল। বাকি সব দিক থেকেই এগিয়ে ছিল উরুগুয়ে। ইতালির পোস্টে ১৫টি শট নিয়েছে উরুগুয়ের ফুটবলাররা। যেখানে লক্ষ্যে ছিল চারটি। অপরদিকে পুরো ম্যাচে ইতালির ফুটবলাররা মাত্র তিন শট নিতে পেরেছে প্রতিপক্ষের পোস্টে। যার একটিও অনটার্গেট ছিল না।