Women's World Cup: স্মৃতি-হরমনপ্রীতের জোড়া সেঞ্চুরি, স্নেহার ঘূর্ণিতে উড়ে গেল ক্যারিবিয়ানরা, পয়েন্ট তালিকায় শীর্ষে ভারতের মেয়েরা
India Women's Cricket Team. (Photo Credits: Getty Images)

হ্যামিলটন, ১২ মার্চ: মহিলাদের বিশ্বকাপে (ICC Women's World Cup 2022) নজির গড়ে জয় ভারতের। নিউ জিল্যান্ডের কাছে হারের ধাক্কা কাটিয়ে উঠে দুরন্ত ক্রিকেট খেলে ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের ১৫৫ রানে উড়িয়ে দিল মিতালী রাজের দল। চলতি বিশ্বকাপে ৩টি ম্যাচে দুটোতে জিতে আট দলের রাউন্ড রবীন লিগ তালিকায় ভারত(৩ ম্যাচে ৪ পয়েন্ট) এখন নেট রানরেটের ভিত্তিতে শীর্ষে। যদিও ভারত ছাড়া আরও চারটি দেশ (অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ) ৪ পয়েন্টে দাঁড়িয়ে। পাকিস্তানকে হারিয়ে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করেছে ভারতের মেয়েরা।

গত বৃহস্পতিবার নিউ জিল্যান্ডের কাছে হারে মিতালী রাজের দল। এরপর আজ, শনিবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দারুণ কামব্যাক করলেন মিতালী-ঝুলনরা। যদিও সামনে কঠিন চ্যালেঞ্জ। ভারতীয় মহিলা দলের পরবর্তী ম্যাচ আগামী বুধবার গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে।

পয়েন্ট তালিকায় প্রথম চারটি স্থানে দেশ সেমিফাইনালে উঠবে, বাকি চারটি দেশ বিদায় নেবে। যে ওয়েস্ট ইন্ডিজ প্রথম দুটি ম্যাচে আয়োজক দেশ নিউ জিল্যান্ড ও গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মত শক্তিশালী দলকে হারিয়ে চমকে দিয়েছিল। তারাই ভারতের বিরুদ্ধে সব কিছুতেই পরাস্ত হল। আরও পড়ুন: বিশ্বকাপে ঝুলন গোস্বামীর বড় রেকর্ড

দেখুন টুইট

প্রথমে ব্যাট করে ভারতের মেয়েরা নির্ধারিত ৫০ ওভারে করে ৩১৭ রান। এই প্রথম মহিলাদের বিশ্বকাপে ভারত ৩০০ রান করল। ভারতের এই নজির গড়ার পিছনে বড় ভূমিকা নেন ওপেনার স্মৃতি মন্ধনা (১১৯) ও হরমনপ্রীত কৌর (১০৯)। জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা শুরুটা দারুণ করেছিল। দুই ক্যারিবিয়ান ওপেনার দিয়ান্দ্রা ডটিন (৬২) ও হায়লি ম্যাথুজ (৪৩) শতরানের পার্টনারশিপ করে ম্যাচ জমিয়ে দিয়েছিলেন।

কিন্তু ১০০ রানের ওপেনিং পার্টনারশিপ ভাঙার পরই ক্যারিবিয়ান ইনিংস তাসের ঘরের মত হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। ১০০ রানের প্রথম উইকেট পড়ার পর, বাকি ৯টা উইকেট পড়ে ৬২ রানে। ভারতের অফ স্পিনার স্নেহা রানা ২২ রানে ৩ উইকেট নেন। মেঘা সিং ২টি ও ঝুলন, রাজেশ্বরী, পূজা একটি করে উইকেট তুলে নেন। ম্যাচের সেরা নির্বাচিত হন স্মৃতি মন্ধনা।