ICC Test Team of The Year 2023: আইসিসির বর্ষসেরা টেস্ট দলে দুই ভারতীয়, নেই বিরাট, নেতৃত্বে কামিন্স
Pat Cummings 5 Wickets Photo Credit: Twitter@cricketcomau

ICC Test Team of The Year 2023: আইসিসি-র বর্ষসেরা টেস্ট একাদশ ঘোষণা করা হল। পাঁচদিনের ক্রিকেটের ফর্ম্যাটে বর্ষসেরা দলে দুইজন ভারতীয় জায়গা পেলেন। সেখানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ট্রফি জয়ী অস্ট্রেলিয়ার পাঁচজন ক্রিকেটার বর্ষসেরা দলে ঠাঁই পেলেন। ইংল্যান্ডের জো রুট, নিউ জিল্যান্ডের কেন উইলিয়াসন-রা বর্ষসেরা টেস্ট দলে থাকলেও, বিরাট কোহলি-স্টিভ স্মিথদের এই দলে জায়গা পাননি। অস্ট্রলিয়ার পাঁচ, ভারত ও ইংল্যান্ডের দুইজন করে ক্রিকেটারের পাশাপাশি বর্ষসেরা টেস্ট একাদশে নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কার একজন করে ক্রিকেটারকে রাখা হয়েছে।

বর্ষসেরা টেস্ট দলে ভারতের দুই ক্রিকেটার হলেন-রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। আইসিসি-র নির্বাচিত বর্ষসেরা টেস্ট দলের নেতৃত্বে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে অ্যাসেজ ধরে রাখার পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে জেতেন কামিন্স। তবে ভারত সফরে টেস্ট সিরিজে হারতে হয়েছিল অধিনায়ক কামিন্স-কে। আরও পড়ুন-আইসিসি-র বর্ষসেরা ওয়ানডে একাদশে ৬ জন ভারতীয়

দুই ওপেনার হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার উসমান খোয়াজা ও শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নেকে। জো রুটের সঙ্গে দলে আছেন কিউই তারকা কেন উইলিয়ামসনও। ওয়ানডে-র মত টেস্ট দলেও জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। উইকেটকিপার-ব্যাটার হিসেব অজি ক্রিকেটার অ্যালেক্স ক্যারিকে রাখা হয়েছে। তিন পেসার হিসেব প্যাট কামিন্সের সঙ্গে আছেন মিচেল স্টার্ক ও ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড।

বর্ষসেরা টেস্ট একাদশ: উসমান খোয়াজা (অস্ট্রেলিয়া), দিমুথ করুণারত্নে (শ্রীলঙ্কা), কেন উইলিয়ামসন (নিউ জিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া), রবীন্দ্র জাদেজা (ভারত), আলেক্স কারি (অস্ট্রেলিয়া), প্যাট কামিন্স (অধিনায়ক), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), মিচেল স্টার্ক ((অস্ট্রেলিয়া), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড)।