ICC ODI Player of The Year 2023: ওয়ানডেতে আইসিসির বর্ষসেরা বিশ্ব একাদশে ভারতের আধ ডজন ক্রিকেটার

বিশ্বকাপের বছরে আইসিসি-র বর্ষসেরা ওয়ানডে একাদশে ভারতীয়দের ছড়াছড়ি। বিশ্বকাপ জিততে না পারলেও ৫০ ওভারের ফর্ম্যাটে আইসিসি-র বর্ষসেরা একাদশে ৬ জন ভারতীয় ক্রিকেটার জায়গা পেলেন। বিশ্ব একাদশে বিশ্বকাপ ফাইনালে খেলা ৮ জন ক্রিকেটার আছেন। ভারত, অস্ট্রেলিয়া ছাড়া শুধুমাত্র দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররাই ঠাঁই পেয়েছেন। আইসিসি-র বর্ষসেরা ওয়ানডে একাদশে ৬ জন ভারতীয়, তিনজন অস্ট্রেলিয়ান ও দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার আছেন। অধিনায়ক নির্বাচিত করা হয়েছে ভারতের রোহিত শর্মা-কে। বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্স এই দলে জায়গা পাননি।

বর্ষসেরা দলে ভারতের দুই ওপেনার-রোহিত শর্মা, শুবমন গিল আছেন। বিশ্বকাপ ফাইনালের হিরো অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার ট্রাভিস হেডকে দলে রাখা হয়েছে। রোহিত, গিল ছাড়াও ব্যাটার হিসেবে বর্ষসেদলে আছেন বিরাট কোহলি। বিশ্বকাপে দুরন্ত খেললেও শ্রেয়স আইয়ার-কে দলে রাখা হয়নি। মিডল অর্ডারে রাখা হয়নি দক্ষিণ আফ্রিকার তারকা হেনরিক ক্লাসেন, ও অজি অলরাউন্ডার মিচেল মার্শকে। পেসার অলরাউন্ডার হিসেবে রাখা হয়েছে মার্কো জেনসেনকে। বিশ্বকাপে দুরন্ত বোলিং করা মহম্মদ সামি ও মহম্মদ সিরাজকে দলে রাখা হয়েছে। তবে জশপ্রীত বুমরা জায়গা পাননি। আরও পড়ুন- তেলেগু টাইটানসের বিরুদ্ধে হরিয়ানা স্টিলার্সের দুর্দান্ত জয়, এক ঝলকে রইল পয়েন্ট টেবিল

দেখুন আইসিসি-র টুইট

ভারতের কুলদীপ যাদবের সঙ্গে স্পিনার হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা-কে। সেমিফাইনালে উঠলেও নিউ জিল্যান্ডের কোনও ক্রিকেটারকে রাখা হয়নি।

আইসিসি-র বিচারে বর্ষসেরা বিশ্ব একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক/ভারত)), শুবমন গিল (ভারত), ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), মিচেল মার্শ (অস্ট্রেলিয়া), হেনরিক ক্লাসেন (দক্ষিণ আফ্রিকা), মার্কো জেনসেন (দক্ষিণ আফ্রিকা, অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া), মহম্মদ সিরাজ (ভারত), কুলদীপ যাদব (ভারত), মহম্মদ শামি (ভারত)।