Afghanistan Cricket: আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হবে রশিদ খানের আফগানিস্তান!
। (Photo Credits: (Image Credit: AP/PTI Photo)

অস্ট্রেলিয়ার পর এবার আইসিসি। ইস্যু সেই মহিলাদের ক্রিকেট খেলতে না দেওয়া। এবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কাছে বড় শাস্তির মুখে পড়তে চলেছে তালিবান শাসিত দেশ আফগানিস্তানের ক্রিকেট বোর্ড। তালিবান শাসকরা দেশে মহিলাদের ক্রিকেট খেলার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে আফগানিস্তানের মহিলাদের জাতীয় ক্রিকেট দল তৈরি করতে পারেনি এসিবি (ACB)। যাতে ভাঙা হয়েছে আইসিসি-র নিয়ম। এর ফলে আফগানিস্তানের ক্রিকেট বোর্ডকে বড় শাস্তি দিতে চলেছে আইসিসি।

আফগানিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকেও সাময়িক সময়ের জন্য নির্বাসনও দেওয়া হতে পারে বলে জল্পনা। সেটা হলে পুরোপুরি একঘরে হয়ে যাবে তালিবান শাসিত দেশ। ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করে দুনিয়ার কাছে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়েছিল আফগানরা। কিন্তু তালিবান শাসন ফেরার পর মহিলাদের পর্দার পিছনে পাঠিয়ে বাইশ গজে নিষিদ্ধ ঘোষণা করার পর বাইশ গজের দুনিয়া পাল্টা দিতে শুরু করেছে।

মহিলাদের ক্রিকেট ইস্যুতে আফগানিস্তানের সঙ্গে আসন্ন ওয়ানডে সিরিজ না খেলার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। সব মিলিয়ে মহিলাদের বাইশ গজে নামতে না দেওয়া নিয়ে বেশ চাপে রশিদ খানের দেশের বোর্ড।