ICC World Cup 2019-এর শেষ চারে কারা?সৌরভ গাঙ্গুলি থেকে শোয়েব আখতারদের ভবিষ্যতবাণী
বিশ্বকাপে কারা জিততে পারেন, তা নিয়ে মত দিচ্ছেন প্রাক্তনরা। (ফাইল ছবি)।

কলকাতা, ২ মে: আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড-ওয়েলশে শুরু হচ্ছে আইসিসি বিশ্বকাপ (ICC Cricket World Cup 2019)। দশটি দেশকে নিয়ে হতে চলা এই বিশ্বকাপের ফর্ম্যাট হল রাউন্ড রবীন লিগ। মানে প্রতিটি দল প্রতিটি দলের বিরুদ্ধে একটা করে ম্যাচ খেলবে। তারপর পয়েন্টের ভিত্তিতে প্রথম চারটি দল বিশ্বকাপের সেমিফাইনালে উঠবে। দশটা টেস্ট খেলিয়ে দেশই এবারের বিশ্বকাপে খেলছে, একমাত্র আয়ারল্যান্ড (Ireland) যোগ্যতাঅর্জন করতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজ (West Indies) ও আফগানিস্তান (Afghanistan)-যোগ্যতাঅর্জন পর্বের বাধা টপকে মূলপর্বে খেলছে।

ভারত (India), ইংল্যান্ড (England), দক্ষিণ আফ্রিকা (South Africa), অস্ট্রেলিয়া (Australia), নিউজিল্যান্ড (New Zeland), পাকিস্তান (Pakistan), বাংলাদেশ (Bangladesh) ,শ্রীলঙ্কা (Srilanka) -সরাসরি মূলপর্বে খেলার যোগ্যতাঅর্জন করে।

এবারের বিশ্বকাপ বেশ কঠিন হতে চলছে। কারণ টি টোয়েন্টির আর্বিভাবের পর ওয়ানডে-তে দলগুলির ব্যবধান কমে এসেছে। তার মধ্যে আবার দশটা দলেই এমন কিছু ক্রিকেটার আছে যারা নিজেদের দিনে প্রতিপক্ষকে একাই শেষ করে দিতে পারেন। এমন অবস্থায় সম্ভাব্য সেমিফাইনালিস্ট বাছাটা খুব কঠিন। এর মধ্যে প্রাক্তন ক্রিকেটাররা তাদের ফেভারিটদের বাছতে শুরু করে দিয়েছেন। ইংল্যান্ডে আয়োজিত হতে চলা বিশ্বকাপে সম্ভাব্য সেমিফাইনালিস্ট কারা হতে চলেছেন সেটা জানালেন সৌরভ গাঙ্গুলি থেকে শোয়েব আখতারের থেকে প্রাক্তনরা-। দেখে নিন তাদের ফেভারিটদের।

সৌরভ গাঙ্গুলির মতে-

ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান।।

সৌরভ গাঙ্গুলির সেমিফাইনালিস্ট তালিকায় নেই নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা। এমনকি ক্রিস গেইল, আন্দ্রে রাসেল থাকা সত্ত্বেও সৌরভের সেমিফাইনালিস্ট তালিকায় নেই ওয়েস্ট ইন্ডিজ।

চামিন্ডা ভাস-এর মতে

ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড।।

শ্রীলঙ্কার প্রাক্তন এই পেসার মনে করছেন ভারতের সেমিফাইনালে ওঠা নিশ্চিত. ভাস মনে করেন তাঁর দেশের শেষ চারে কঠিন। তবে মালিঙ্গার ওপর শ্রীলঙ্কার ভাগ্য নির্ভর করছে বলে মনে করেন ভাস।

সুনীল গাভাসকর-এর মতে

ভারত, ইংল্যান্ড,পাকিস্তান, অস্ট্রেলিয়া।। (কাপ জেতার ব্যাপারে ফেভারিট ইংল্যান্ড)।।

রিকি পন্টিং-এর মতে

ইংল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড।।

হার্শেল গিবস-এর মতে

ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড।।

শোয়েব আখতার-সেমিফাইনালিস্ট বাছতে রাজি হননি শোয়েব, বেছেছেন কাপ জেতার ব্যাপারে তিন ফেভারিটদের।

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান (ফেভারিট)।।