Hockey India Coach Resigns: হকি ইন্ডিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগের পর প্রধান কোচের পদ থেকে পদত্যাগ জ্যানেকে শোপম্যানের
Indian hockey team Photo Credit : Twitter@India_AllSports

ভারতীয় মহিলা হকি দলের প্রধান কোচ জ্যানেকে শোপম্যান (Janneke Schopman) শুক্রবার পদত্যাগ করেছেন, এই অভিযোগ করে যে জাতীয় ফেডারেশন তাকে যথেষ্ট মূল্য দেয় না এবং সম্মান করে না। টোকিও অলিম্পিকে দলকে ঐতিহাসিক চতুর্থ স্থানে নিয়ে যাওয়া সোয়ের্ড মারিনের কাছ থেকে ২০২১ সালে মহিলা দলের দায়িত্ব নিয়েছিলেন এই ডাচ কোচ। ভারতীয় মহিলা হকি দলের কোচ জানেকে শোপম্যান ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা হকি ইন্ডিয়ার বিরুদ্ধে কিছু গুরুতর অভিযোগ এনেছেন। বিরসা মুন্ডা হকি স্টেডিয়ামে এফআইএইচ হকি প্রো লিগ ২০২৩/২৪ এর রাউরকেলা পর্বের শেষ ম্যাচে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে পরাজিত করার পরে রবিবার জানেকে শোপম্যান এই সাক্ষাৎকার দিয়েছিলেন। Lalchand Rajput as UAE Head Coach: আরব ক্রিকেটের কোচিংয়ে এবার ভারতের টি-২০ বিশ্বকাপজয়ী কোচ লালচাঁদ রাজপুত

২০০৮ সালে নেদারল্যান্ডসের হয়ে অলিম্পিক স্বর্ণপদকজয়ী জানেকে ২০২০ সালে ভারতীয় দলের সাথে বিশ্লেষণাত্মক কোচ হিসাবে শুরু করেন এবং পরবর্তীকালে ২০২১ সালে টোকিও অলিম্পিকের পরে প্রধান কোচ হন। ভারতীয় হকি দলের প্রথম মহিলা কোচ জানেকে সাক্ষাৎকার দেওয়ার সময় কান্নায় ভেঙে পড়েন। ৪৬ বছর বয়সী জ্যানেকে শোপম্যান আরও বলেন, গত দুই বছরে তিনি 'অনেক একা' বোধ করেছেন এবং দাবি করেছেন যে তার নিয়োগকর্তারা তাকে 'মূল্য ও সম্মান' দেননি।

তিনি আরও যোগ করেছেন যে ২০২২ সালে কমনওয়েলথ গেমসের পরে তাঁর চলে যাওয়া উচিত ছিল যেখানে ভারত ব্রোঞ্জ পদক জিতেছিল। টোকিও অলিম্পিকে চতুর্থ হয়ে জানুয়ারিতে প্যারিস অলিম্পিকে যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়ার পর থেকেই ভারতীয় মহিলা হকি দলের সঙ্গে জানেকের ভবিষ্যৎ নিয়ে জল্পনা চলছিল। প্যারিস অলিম্পিকের পর এ বছরের আগস্টে শোপম্যানের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও সাম্প্রতিক সমালোচনামূলক মন্তব্যের পর ধারণা করা হচ্ছিল যে তিনি আর তাঁর দায়িত্ব চালিয়ে যাবেন না।

হকি ইন্ডিয়া (Hockey India) জানিয়েছে যে ৪৬ বছর বয়সী কোচ ওড়িশায় এফআইএইচ হকি প্রো লিগের হোম লেগে দলের খেলা শেষ হওয়ার পরে হকি ইন্ডিয়ার সভাপতি দিলীপ তিরকের কাছে তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। হকি ইন্ডিয়ার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'সাম্প্রতিক অলিম্পিক কোয়ালিফায়ারে হতাশার পর তাঁর পদত্যাগের ফলে হকি ইন্ডিয়ার জন্য মহিলা হকি দলের জন্য উপযুক্ত চিফ কোচ খোঁজার পথ প্রশস্ত হয়েছে, যিনি ২০২৬ সালের মহিলা বিশ্বকাপ এবং ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের জন্য ভারতীয় দলকে প্রস্তুত করতে পারেন।' সেখানে আরও জানানো হয়, ভারতীয় মহিলা হকিতে নতুন অধ্যায় শুরু করার সময় এসেছে, যেখানে খেলোয়াড়দের অগ্রগতি আমাদের ফোকাসের কেন্দ্রবিন্দুতে থাকবে।