সৌরভ গাঙ্গুলিকে নিয়ে এখন সব বাঙালীর সবচেয়ে আগ্রহের পাঁচটা প্রশ্ন
শুভ জন্মদিন দাদা। ( File Photo)

Happy Birthday Sourav Ganguly। ৭ জুলাই। এই তারিখটা বাঙালীদের ভোলার নয়। জন্মদিনে পায়েস খাইয়ে শুভেচ্ছা জানানোটা বাঙালীর ঐতিহ্যের। নিজের, বা নিজের পরিবার-বন্ধু বান্ধবের বাইরে বাঙালী যদি কোনও একজনের জন্মদিন নিয়ে সবচেয়ে আগ্রহ দেখায়, সেই দিনটা আজকেই। ৭ জুলাই, ১৯৭২। বেহালা বরিষার চন্ডি পরিবারে আলো করে যিনি ভূমিষ্ট হয়েছিলেন, তিনিই পরবর্তীকালে বাঙালীর গৌরবের পথকে উজ্জ্বল করেছিল।

দাদার ৪৭ এ পা দেওয়া জন্মদিনে বাঙালীর মনে তাঁকে নিয়ে অনেক অনেক প্রশ্ন। অবসর নিয়েছেন বছর দশেক হয়ে গেল। তবু দাদাকে নিয়ে আগ্রহ বিন্দুমাত্র কমেনি বাঙালীর। আসুন দেখে নেওয়া যাক দাদাকে নিয়ে একন বাঙালীর সবচেয়ে আগ্রহের পাঁচ প্রশ্নগুলি--

দাদাকেস জন্মদিনের শুভেচ্ছা। (Photo Credits: Getty Images)

১) রাজনীতিতে কবে যোগ দেবেন

এটা দীর্ঘদিনের জল্পনা। গত বছর একটা সময় তো বেশ কিছু সংবাদমাধ্যমে লিখেও দেওয়া হয়েছিল, সৌরভ গাঙ্গুলির বিজেপরি-তে যোগদান সময়ের অপেক্ষা। যদিও সৌরভ সেই খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেবন। অতীতে বুদ্ধদেব ভট্টাচার্যের প্রশংসা করেছেন, মুখ্যমন্ত্রী মমতা-ব্যানার্জির সঙ্গে পাশে দেখা গিয়েছে সৌরভ গাঙ্গুলিকে। বাঙালীর হৃদয়ে সৌরভ এমনভাবে গেঁথে আছেন যে বাঙালীর একটা অংশ তাঁকে রাজনীতিতে চান।

আবার অনেকে একদম চান না দাদা রাজনীতির নোংরা গলিতে থাকুন। দাদা সঙ্গে থাকলে ভোটে বাজিমাত করা যাবে, বিভিন্ন রাজনৈতিক দল তাঁকে বারবার ভোটে দাঁড়ানোর প্রস্তাব দেন। কিন্তু বারবার সে সব প্রত্যাখান করেছেন ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক। তবে ক দিন দাদা এসব প্রস্তাব এড়িয়ে থাকতে পারেন সেটা দেখার।

২) বোর্ড সভাপতি কবে হবেন

দাদাকে অন্যায়ভাবে দল থেকে বাদ দেওয়া হয়েছিল। দাদার সঙ্গে বারবার অন্যায় করা হয়েছিল। আর তার পিছনে ছিল বোর্ড কর্তাদের সংকীর্ণ রাজনীতি। সৌরভ তাই বোর্ড সভাপতি হয়ে সে সবের প্রতিশোধ নিন, এটা অনেক বাঙালীর হৃদয়ের জ্বালা থেকে বেরিয়ে আসে। লোধা কমিশনের গোঁতার পর সুপ্রিম কোর্টের নির্দেশে সৌরভ গাঙ্গুলিকে বোর্ড প্রশাসনের বড় দায়িত্ব দেওয়া হয়েছিল। বিরাট কোহলিদের কোচ বাছার দায়িত্বেও দাদা ছিলেন। তবে দাদাকে একেবারে বোর্ড প্রধান হিসেবে অনেকেই দেখতে চান।

৩) বায়োপিক কবে আসবে

সচিন তেন্ডুলকর, এমএস ধোনি, মহম্মদ আজহারউদ্দিনের বায়োপিক দেখছে গোটা দেশ। আগমী বছর রণবীর সিংয়ের মাধ্যমে কপিল দেবের জীবনের উজ্জ্বল অধ্যায়ও দেখবে দেশ। কিন্তু ভারতীয় ক্রিকেটকে যিনি ডেয়ারডেভিল হয়ে বিদেশের মাটিতে জিততে শিখিয়েছেন, আগুনের জবাব যিনি আগুন দিয়ে নিতে বলেছেন সেই সৌরভ গাঙ্গুলির বলিউডে বায়োপিক দেখার অপেক্ষা বাঙালীর। সৌরভের বায়োপিক দেখে গোটা দেশ অনুপ্রাণিত হোক, সেটা সবাই চান।

৪) বিরাট কোহলিদের কোচ কবে হবেন

সৌরভ গাঙ্গুলিকে ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় অভিভাবক হিসেবে দেখে ভারতের ক্রিকেটমহল। আর বিরাট কোহলিদের দায়িত্বে সেই দাদাকেই চান বাঙালীরা। সৌরভের ক্রিকেট মস্তিষ্ক ক্ষুরধার। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটসম্যান-অধিনায়ক হিসেবেও দারুণ সফল। ক্রিকেটে ঘেঁটে খেয়েছেন। কোহলিদের সঙ্গে সম্পর্কটাও দারুণ। তাই রবী শাস্ত্রী-র পর সৌরভ গাঙ্গুলিই ভারতের জাতীয় দলের কোচ হন সেটা সবাই চান।

৫) গ্রেগ চ্যাপেলের সঙ্গে মুখোমুখি কবে দেখা হবে

গ্রেগ চ্যাপেলের সঙ্গে দাদার আরও একবার দেখা হোক এটা অনেক বাঙালীই চায়। ক দিন আগে বিশ্বকাপের কমেন্ট্রি বক্সে জন রাইটের সঙ্গে সৌরভের কথোপকথন সবার মন জেতে। আচ্ছা গুরু গ্রেগের সঙ্গে যদি এভাবেই একসঙ্গে কমেন্ট্রি বক্সে আটকে পড়েন দাদা! কী কথা হবে! বরফ গলবে। বিশ্ব ক্রিকেটের বির্তকের হল অফ ফেমে থাকা দাদা বনাম গ্রেগ নিয়ে এখনও উত্সাহী বাঙালী।