Hamida Banu: কোনও পুরুষ কুস্তিগীর হারাতে পারেননি হামিদা বানুকে! দেশের প্রথম মহিলা কুস্তিগীরকে সম্মান জানালো গুগল ডুডল

পুরুষশাসিত সমাজে হামিদা বানু (Hamida Banu) ছিলেন প্রথম মহিলা কুস্তিগীর (Woman Wrestler)। তাঁকে হারাতে তৎকালীন ভারতের দুই চ্যাম্পিয়ন কুস্তিগীরকে হারিয়েছিলেন হামিদা। এদের মধ্যে একজন ছিলেন পঞ্জাবের পাটিয়ালা থেকে এবং অপরজন ছিলেন কলকাতার বাসিন্দা। ১৯৪০-৫০ এর সময় হামিদা বানু কুস্তির দুনিয়ায় যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছিলেন। এই জনপ্রিয়তার কারণ প্রথমত তিনি প্রথম মহিলা কুস্তিগীর ছিল এবং দ্বিতীয়ত সেই সময় তিনি চ্যালেঞ্জ করেছিলেন যদি তাঁকে কোনও পুরুষ পালোয়ান হারাতে পারে তাহলে সে তাঁকেই বিয়ে করবে।

হামিদা বানুর এই চ্যালেঞ্জের কথা সেই সময় সংবাদপত্রে ছাপা হয়েছিল। তারপরেই হইচই শুরু হয় ক্রীড়ামহলে। সেই খেলাটা হয়েছিল বরোদায়। তখনকার বিখ্যাত বাবু পালোয়ান সেই চ্যালেঞ্জ গ্রহণ করেছিল। কিন্তু মাত্র ১ মিনিট ৩৪ সেকেন্ডেই খেলা শেষ করে দিয়েছিলেন হামিদা বানু। তবে এই খেলা দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এসে ভিড় জমিয়েছিল।

সেই হামিদা বানুকে সম্মান জানালো গুগল ডুডল। মূলত নারীশক্তিকে উদ্দেশ্য করেই ডুডলে এমন এক মহিলাকে সম্মান জানানো হল, যাঁকে আজও অনেকেই চেনেন না। এনার কীর্তি সেই সময় সকলকে তাজ্জব করে দিয়েছিল। এই ডুডলে ক্লিক করলে হামিদা বানু সম্পর্কিত একাধিক তথ্য আপনার সামনে আসবে।