Rahul Tripathi's Disallowed Catch: রাহুল ত্রিপাঠির দুরন্ত ক্যাচটা কেন বাতিল করলেন তৃতীয় আম্পয়ার! বিতর্ক তুঙ্গে
Rahul Tripathi's catch during KKR vs PBKS IPL 2021 (Photo credit: Twitter)

দুবাই, ২ অক্টোবর: গতকাল, শুক্রবার রাতে আইপিএলের (IPL 2021) গুরুত্বপূর্ণ ম্যাচে দুবাইয়ে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ৫ উইকেটে হেরে প্লে অফের আশায় বড় ধাক্কা খেয়েছে কলকাতা নাইট রাইডার্সের (KKR)। এই হারে পিছনে কেকেআর-এর কিছু ক্যাচ মিস, আম্পায়ারদের সিদ্ধান্ত কাঠগড়ায় উঠেছে। পঞ্জাবের যখন জিততে ৯ বলে ১১ রান দরকার, তখন শিবম মাভির (Shivam Mavi) বলে মিড উইকেটে মিস টাইম শট নেন লোকেশ রাহুল (Lokesh Rahul), বাজপাখির মত সামনে উড়ে গিয়ে দুরন্ত ক্যাচ নেন রাহুল ত্রিপাঠি (Rahul Tripathi)। রাহুল রাহুলের ক্যাচটা সঠিকভাবে নিয়েছেন কি না তা খতিয়ে দেখতে থার্ড আম্পায়ারের কাছে যাওয়া হয়। টিভি রিপ্লেতে অনেকবার দেখার পরও বোঝা যায়নি ক্যাচটা সঠিকভাবে নেওয়া হয়েছে না হয়নি।

তৃতীয় আম্পয়ার অনিল দান্ডেকর শুধু একটা ফুটেজের ওপর সিদ্ধান্ত নেন, রাহুল ক্যাচটা লোফার সময় মাটিতে বল স্পর্শ করেছে, আউট হননি তিনি। কিন্তু যে ফুটেজের ওপর নির্ভর করে এই সিদ্ধান্ত, সেই ম্যাগনিফাইং গ্লাস জাতীয় ক্যামেরা এতই অস্পষ্ট যে তৃতীয় আম্পয়ারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠছে। কমেন্ট্রি বক্সে বসে তৃতীয় আম্পয়ারের সিদ্ধান্ত নিয়ে ক্ষোভে ফেটে পড়ে, মাইকেল হোল্ডিং বলেন, আমি কিছুতেই রাহুলের ক্যাচের সিদ্ধান্তটা মেনে নিতে পারছি না। অন দ্য ফ্লো থাকায় রাহুলের ক্যাচটা পুরোপুরি বৈধ। তৃতীয় আম্পয়ার শুধু একটা আবঝা ফুটেজের ওপর নির্ভর করে অন দ্য ফ্লো অ্যাকশনের দুরন্ত এই ক্যাচটা বাতিল করতে পারেন না। সিদ্ধান্তটা যান্ত্রিক বলে কটাক্ষ করেন কমেন্টেটার গ্রেম সোয়ান, গৌতম গম্ভীরও । আরও পড়ুন: ল্যাম্বারগিনি গ্যালার্ডো স্পাইডার, বিক্রি হচ্ছে বিরাট কোহলির বিলাসবহুল গাড়ি

মজার কথা, লোকেশ রাহুল সে সময় আউট হয়ে গেলে ম্যাচের ফল অন্যরকম হতে পারত। ভেঙ্কটেশ আয়ারের শেষ ওভারেও প্রথম বলে বিট খাওয়ার পরের বলে লোকেশ রাহুল আউট হয়ে গিয়েছিলেন। তারপরের বলে অবশ্য ওভার বাউন্ডারি মেরে দলকে জিতিয়েছিলেন শাহরুখ খান। কিন্তু রাহুল যদি সেই সময় আউট হতেন তাহলে ম্যাচের মানচিত্র বদলে যেত।

যাই হোক, সে সব যখন হয়নি, তখন কেকেআর-এর সামনে একটাই পথ খেলা। আগামী দুটি ম্যাচে বড় ব্যবধানে জেতা, আর মুম্বই ইন্ডিয়ন্স, পঞ্জাব কিংস যাতে আগামী ম্যাচগুলিতে হারে সেই প্রার্থনা করা।