Hugo Lloris: অধিনায়ক লরিসের অবসর, ফ্রান্সের গোলের নিচে এবার কে
Hugo Lloris. (Photo Credits:Twitter)

ফ্রান্সের জার্সিতে আর দেখতে পাওয়া যাবে না গোলকিপার-অধিনায়ক হুগো লরিসকে। ফ্রান্সের অধিনায়ক হয়ে টানা দুটো বিশ্বকাপের ফাইনালে খেলা ৩৬ বছরের লরিস আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন। লিওনেল মেসিদের কাছে কাতার বিশ্বকাপের ফাইনালে হারটাই লরিসের শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে থাকল। ২০১৮ রাশিয়ায় আয়োজিত বিশ্বকাপে লরিসের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। এরপর ২০২২ কাতার বিশ্বকাপে ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে লরিসের নেতৃত্বে খেলা ফরাসি দল রানার্স হয়।

কাতারে ফাইনালে টাইব্রেকারে লরিস পরাস্ত হন আর্জেন্টিনার গোলকিপার এমি মার্টিনেজের কাছে। তবে গোটা বিশ্বকাপে দারুণ কিপিং করেন লরিস। ২০১০ সাল থেকে দীর্ঘ ১২ বছর ফ্রান্সের গোলের নিচে বিশ্বস্ত হাত হয়ে উঠেছিলেন তিনি। চারটে বিশ্বকাপে তিনি ফরাসি দলের জার্সিতে খেলেন।

ফ্রান্সের জাতীয় দলের হয়ে ১৪৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলে বিশ্বকাপে চ্যাম্পিয়ন, রানার্স হওয়ার পাশাপাশি উয়েফা ন্যাশনস লিগেও জেতেন। ফ্রান্সের জার্সিতে আর দেখা না গেলেও, পেশাদার ক্লাব ফুটবলে টটেনহ্যাম হটস্পারের হয়ে খেলা চালিয়ে যাবেন লরিস। ২০২৪ সালে ইউরো কাপে ফ্রান্সের গোলের নিচে লরিসের পরিবর্তে এবার কে দাঁড়ান সেটাই দেখার।

ফ্রান্সের পরবর্তী এক নম্বর গোলকিপার হিসেবে এখন মূল লড়াই ওয়েস্টহ্যামের আলফোনসে আরেওলা এবং রেনেসের স্টিভ মান্দাদার মধ্যে। আর লরিসের অবসরের পর ফ্রান্সের অধিনায়কের দায়িত্ব এবার কিলিয়ান এমবাপের কাঁধেই পড়তে চলেছে সেটা পরিষ্কার।