Kylian Mbappé

মাদ্রিদ, ১৬ জুলাই: বিশ্বকাপ জিতলেও কখনও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি। আর সেটা করতেই প্যারিস ছেড়ে মাদ্রিদে পাড়ি দিলেন ফরাসি মহাতারকা ফুটবলার কিলিয়ান এমবাপে (Kylian Mbappé)। মেসি, নেইমারকে পাশে পেয়েও প্যারিস সাঁ জা-র জার্সিতে কখনও চ্যাম্পিয়ন্স লিগ খেতাব জিততে পারেননি। বিশ্বকাপ জিতলেও ক্লাব ফুটবলের কোহিনুর চ্যাম্পিয়ন্স লিগ কিছুতেই জিততে পারেননি ফ্রান্সের অধিনায়ক। আর সেটা জিততেই রিয়াল মাদ্রিদে এলেন এমবাপে। ভিনিসিয়াস জুনিয়র, জুডে বেলিংহ্যাম, ডেভিড আলভা, রডরিগোদের সঙ্গে এবার রিয়ালের জার্সিতে দেখা যাবে এমবাপে-কে। কোচ কার্লো আনসেলিত্তোর ইচ্ছাতেই এমবাপে রিয়ালে এলেন, বলে খবর।

আলফ্রেডো দি স্টেফানো থেকে ফ্রাঙ্ক পুসকাস, জিদান থেকে বড় রোনাল্ডো, ছোট রোনাল্ডো, রাউল- ফিগো থেকে করিম বেঞ্জিমা, ইকর কাসিয়াস। বিভিন্ন সময়ে রিয়ালের জার্সিতে খেলেছেন বহু মহাতারকা। সেই তালিকায় এবার যোগ হল এমবাপের নাম। ২০১৫ সাল থেকে পেশাদার ক্লাব ফুটবলে খেলছেন এমবাপে। ১৭ বছর বয়েসে পিএসজি-তে যোগ দিয়েছিলেন তিনি। এরপর রেকর্ড অর্থে গত সাত বছর ধরে প্যারিসেই খেলে গিয়েছেন ফ্রান্সের অধিনায়ক। আগে অনেকবার বহু বড় ক্লাবের অফার ফিরিয়ে ছিলেন। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারার গ্লানি মেটাতে স্যান্টিয়াগো বার্নাবিউতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিলেন এমবাপে। ক দিন আগে যিনি ইউরো কাপে নাক ভেঙে যাওয়ার পর তেমন কিছুই করতে পারেননি, সেমিফাইনালে স্পেনের কাছে হেরে ছিটকে গিয়েছিল ফ্রান্স।

দেখুন খবরটি

আজ, মঙ্গলবার রিয়াল মাদ্রিদের ট্রফি রাখার রুমে এমবাপে-কে ৯ নম্বর জার্সি দিয়ে ক্লাবে স্বাগত জানালেন রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেনতিনো পেরেজ। রিয়ালের প্রেসিডেন্ট সাফ বললেন, ক্লাবের ট্রফি ক্যাবিনেটটা বাড়াতেই এমবাপে-কে নেওয়া হল। রেকর্ড ১৫ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ খেতাব, ৫ বার ক্লাব বিশ্বকাপ, ২ বার উয়েফা ইউরোপা লিগা, ৫ বার সুপার কাপ ৩৬ বার স্প্যানিশ লা লিগা-য় চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ২০টি কোপা দেল রে, ২টি সুপার কাপ সহ অসংখ্য ট্রফি আছে রিয়াল মাদ্রিদের। আসলে রিয়াল মানেই চ্যাম্পিয়ন। কথায় বলে, দল যেমনই হোক চ্যাম্পিয়ন্স লিগ মানেই রিয়ালের জার্সি পরলেই সবাই চ্যাম্পিয়ন হওয়ার শক্তি পেয়ে যায়।

গত ১০ বছরে রিয়াল ৬ বার চ্যাম্পিয়ন্স লিগে খেতাব জিতেছে। এই একটা পরিসংখ্যানই যথেষ্ট ইউরোপের ফুটবলে রিয়ালের একচ্ছত্র রাজের কথা বোঝাতে। পিএসজি থেকে ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সোলানা, ইন্টার মিলান- বহু কোটি খরচ করে হাপইপ্রোফাইল দল গড়েও ট্রফি জেতার বিষয়ে রিয়ালের ধারেকাছে যেতে পারে না কেউ।