SC East Bengal vs ATK Mohun Bagan: আইএসএলে কলকাতা ডার্বিতে আজ মুখোমুখি এটিকে মোহনবাগান ও এসসি ইস্টবেঙ্গল; জেনে নিন সম্ভাব্য একাদশ ও পরিসংখ্যান
ATK Mohun Bagan (Photo Credits: Twitter/@atkmohunbaganfc)

ইন্ডিয়ান সুপার লিগে আজ বড় ম্যাচ। কলকাতা ডার্বিতে মুখোমুখি এটিকে মোহনবাগান ও এসসি ইস্টবেঙ্গল। কলকাতা ময়দানের দুই চির প্রতিদ্বন্ধী ইলিশ-চিংড়ির লড়াই এবার আইএসএলে৷ এই প্রথমবার ইন্ডিয়ান সুপার লিগে খেলছে এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) ও এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal)। ২৭ তারিখ নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামতে চলেছে এটিকে মোহনবাগান ৷ অন্যদিকে ডার্বি দিয়েই ইন্ডিয়ান সুপার লিগ অভিযান শুরু করছে SC ইস্টবেঙ্গল। ভাস্কোর তিলক ময়দানে হবে এই ম্যাচ।

নিজেদের প্রথম ম্যাচে কেরালা ব্লাস্টার্সকে ১-০ গোলে হারিয়েছে এটিকে মোহনবাগান। রয় কৃষ্ণের গোলের সুবাদে ম্যাচ পকেটে ভরে নেয় সুবজ মেরুন। অন্যদিকে,চিরপ্রতিদ্বন্ধীর বিরুদ্ধে মাঠে সেরা ফরোয়ার্ডকে নামাতে চাইবেন এসসি ইস্টবেঙ্গলের প্রধান কোচ রবি ফাউলার। তিনি এবং এটিকে মোহনবাগানের কোচ আন্তোনিও হাবাস উভয়ই থ্রি ম্যান ডিফেন্স ব্যবহার পছন্দ করেন। মোহনবাগানের রয় কৃষ্ণ ও ডেভিড উইলিয়ামস লিগের সেরা দুজন স্ট্রাইকার।

এসসি ইস্টবেঙ্গলের সম্ভাব্য একাদশ: দেবজিৎ মজুমদার; স্কট নেভিল, ড্যানিয়েল ফক্স, মহম্মদ ইরশাদ, সামাদ আলি মল্লিক, মট্টি স্টেইনম্যান, ইউনাম সিং, অভিষেক আম্বেকার, অ্যান্টনি পিলিংটন, জ্যাক মাগোমা, জেজে লালপেখলুয়া।

এটিকে মোহনবাগানের সম্ভাব্য একাদশ: অরিন্দম ভট্টাচার্য, প্রীতম কোটাল, তিরি, সন্দেশ ঝিঙ্গন, প্রবীর দাস, প্রণয় হালদার, জাভি হার্নান্দেজ, কার্ল ম্যাকহাগ, শুভাশিস বোস, রয় কৃষ্ণ, ডেভিড উইলিয়ামস।

পরিসংখ্যান: সঠিক পরিসংখ্যান বিতর্কিত হলেও, ইস্ট বেঙ্গল বনাম মোহন বাগান ৩৬৭টি ডার্বি ম্যাচের ঐতিহাসিক মাইলফলক অতিক্রম করেছে। ইস্টবেঙ্গল ১২৯টি ম্যাচ জিতেছে, মোহনবাগান ১১৮টি ম্যাচ জিতেছে এবং ১২০টি ড্রতে শেষ হয়েছে। খাতায় কলমে প্রথম কলকাতা ডার্বি অনুষ্ঠিত হয় ১৯২৫ সালে। কলকাতা ফুটবল লিগের ম্যাচে সবুজ-মেরুনকে ১-০ গোলে হারিয়েছিল লাল-হলুদ। গোল করেছিলেন নেপাল চক্রবর্তী। এখনও পর্যন্ত শেষ কলকাতা ডার্বি হয়েছে ১৯ জানুয়ারি ২০২০ সালে। ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারিয়েছিল সবুজ মেরুনরা। গোল করেন জোসেবা বেটিয়া ও বাবা দিয়াওয়ারা। ইস্টবেঙ্গলের হয়ে একমাত্র গোলটি করেন মার্কোস জিমিনেজ দে লা এসপাদা।