U23 Indian Football Squad: মালয়েশিয়া সফরে ভারতের অনূর্ধ্ব-২৩ সম্ভাব্য দলে বেশ কয়েকটি চমক
U23 Indian Football Team (Photo Credit: @IFTWC/ X)

আগামী ২২ ও ২৫ মার্চ কুয়ালালামপুরে মালয়েশিয়ার বিরুদ্ধে দুটি প্রীতি ম্যাচের আগে ভারতের অনূর্ধ্ব-২৩ শিবিরের জন্য ২৬ জন সম্ভাব্য খেলোয়াড়ের নাম ঘোষণা করেছে সর্বভারতীয় ফুটবল। আজ, শুক্রবার নয়াদিল্লিতে সম্ভাব্য শিবির শুরু হবে এবং ২৩ জনের চূড়ান্ত স্কোয়াড ২০ মার্চ কুয়ালালামপুর যাবে। ভারতের প্রাক্তন আন্তর্জাতিক এবং বর্তমানে নর্থইস্ট ইউনাইটেড এফসির সহকারী কোচ নৌশাদ মুসাকে প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া সহকারী কোচ নোয়েল উইলসন ও গোলরক্ষক কোচের দায়িত্ব পালন করছেন দীপংকর চৌধুরী। আইএসএলে দুর্দান্ত পারফরম্যান্সের পর ভারতীয় অনূর্ধ্ব-২৩ দলে জায়গা করে নিয়েছেন মোহনবাগান সুপার জায়ান্ট যুব মিডফিল্ডার অভিষেক সূর্যবংশী। সূর্যবংশী মোহনবাগানের আরএফডিএল এবং সিএফএল দলেরও অংশ ছিলেন এবং একজন উল্লেখযোগ্য মিডফিল্ডার হিসাবে ভারতীয় ফুটবলে নাম করেছেন। Odisha FC vs Central Coast Mariners Result: সেন্ট্রাল কোস্ট মেরিনার্সের বিরুদ্ধে গোলশূন্য ড্রয়ে এএফসি কাপ থেকে ছিটকে গেল ওড়িশা এফসি

ইস্টবেঙ্গল এফসি-র স্ট্রাইকার বিষ্ণু পুঠিয়াও ডাক পেয়েছেন জাতীয় দলে। বিষ্ণুও দুর্দান্ত আইএসএল মরসুমে লাল-হলুদের হয়ে ১৬টি ম্যাচ খেলেছেন। জাতীয় দলে আক্রমণাত্মক বিকল্প খুব কম থাকলেও যুব দলে প্রচুর আক্রমণাত্মক রয়েছে। শিবশক্তি এবং সমীর মুর্মুর মতো স্পিডস্টার থেকে শুরু করে গুরকিরাত সিংয়ের মতো খেলোয়াড়রা অনূর্ধ্ব -২৩ দলে প্রচুর বৈচিত্র্য এনেছে। দল পার্থিব গগৈ এবং ইসাক ভানলালরুয়াতফেলার অন্তর্ভুক্তি দলকে আরও মজবুত করেছে।

চমকের মধ্যে স্লোভেনিয়ার ক্লাব এনকে অলিম্পিয়া লুব্লিয়ানার হয়ে গোলরক্ষকের দায়িত্ব পালন করা সোম কুমার দলে জায়গা পাননি। ২০২২ ও ২০২৩ সালে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে দারুণ পারফর্ম করেন সোম। তিনি তার দলের হয়ে উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ দলেও জায়গা করে নেন। এদিকে, মোহনবাগানের আর্শ আনোয়ার এবং জামশেদপুর এফসির বিশাল যাদবের মতো গোলরক্ষক দলে এসেছেন যারা চলতি ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) মরসুমে খুব কমই খেলেছেন।