India Football Squad, India vs Kuwait: ছেত্রীর অবসরের পর কুয়েতের বিপক্ষে ভারতীয় দল ঘোষণা ইগর স্টিমাচের
Indian Men's Football Team (Photo Credit: @IndianFootball/ X)

ভারত জাতীয় ফুটবল দলের কোচ ইগর স্টিমাচ (Igor Stimac) শনিবার, ৮ জুন, ২০২৪ কাতারের বিরুদ্ধে ফিফা বিশ্বকাপ ২০২৬ (FIFA World Cup 2026) এবং এএফসি এশিয়ান কাপ ২০২৭ (AFC Asian Cup 2027) প্রাথমিক যৌথ যোগ্যতা অর্জনের দ্বিতীয় রাউন্ডের ম্যাচের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন। বৃহস্পতিবার কুয়েতের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়া সুনীল ছেত্রী (Sunil Chhetri) দলে নেই। শনিবার সন্ধ্যায় কলকাতা থেকে দোহায় যাবে ব্লু টাইগার্সরা। মঙ্গলবার (১১ জুন) আল রাইয়ানের আহমাদ বিন আলী স্টেডিয়ামে 'এ' গ্রুপে নিজেদের শেষ ম্যাচে দুইবারের এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের মুখোমুখি হবে তারা। বৃহস্পতিবার কুয়েতের কাছে ০-০ গোলে ড্র করার পর -৩ গোল ব্যবধানে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। কাতারের সঙ্গে ০-০ গোলে ড্র করে -১০ গোল ব্যবধানে তৃতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। Top 5 Goal-Scorers in International Football: আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা হিসেবে রোনালদো-মেসির তালিকায় অবসর ছেত্রীর

৪ পয়েন্ট নিয়ে এখনও তলানিতে কুয়েত। কাতার ইতিমধ্যেই তৃতীয় রাউন্ডে জায়গা করে নেওয়ায় বাকি তিনটি দলই দ্বিতীয় ও শেষ রাউন্ডের লড়াইয়ে রয়েছে। কাতারকে হারাতে পারলেই ভারত তৃতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে এবং একই দিন কুয়েতের মুখোমুখি হবে আফগানিস্তান। যদি আফগানিস্তান বনাম কুয়েত ম্যাচ ড্র হয় তাহলে ব্লু টাইগারদের জন্যও এক পয়েন্টই যথেষ্ট। তবে কাতারের কাছে হেরে গেলে ভারতের ওপরে ওঠার আশা শেষ হয়ে যাবে।

কাতারের বিরুদ্ধে ভারতের দলঃ

গোলরক্ষকঃ গুরপ্রীত সিং সান্ধু, অমরিন্দর সিং, বিশাল কাইথ।

ডিফেন্ডারঃ আনোয়ার আলি, জয় গুপ্ত, মেহতাব সিং, নরেন্দর, নিখিল পূজারী, রাহুল ভেকে।

মিডফিল্ডারঃ অনিরুদ্ধ থাপা, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, এডমন্ড লালরিন্দিকা, জ্যাকসন সিং থোনাওজাম, লালিয়ানজুয়ালা চাংটে, লিস্টন কোলাকো, মহেশ সিং নাওরেম, নন্দকুমার সেকর, সাহাল আবদুল সামাদ, সুরেশ সিং ওয়াংজাম।

ফরোয়ার্ডঃ মনবীর সিং, রহিম আলি, বিক্রম প্রতাপ সিং, ডেভিড লালহলানসাঙ্গা।