IFA Shield 2020: ৬ ডিসেম্বর শুরু আইএফএ শিল্ড, প্রথম ম্যাচে খিদিরপুরের মুখোমুখি মহামেডান
IFA Shield 2020

কলকাতা, ১৮ নভেম্বর: ১২৩ তম আইএফএ শিল্ডের (IFA Shield 2020) সূচি প্রকাশ পেল। ৬ ডিসেম্বর শুরু হবে এই টুর্নামেন্ট। চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত। আজ দক্ষিণ কলকাতার একটি হোটেলে ক্রীড়াসূচি ঘোষণা করে আইএফএ। মোট ১২টি দল প্রতিযোগিতায় অংশ নেবে। তবে আইএসএলে খেলার কারণে আইএফএ শিল্ডে খেলবে না কলকাতার দুই প্রধান মোহনবাগান ও ইস্টবেঙ্গল। তবে ময়দানের আরেক প্রধান মহামেডান স্পোর্টিং (Mohammedan SC) খেলবে।

মহামেডানের পাশাপাশি আইএফএ শিল্ডে খেলবে ইন্ডিয়ান অ্যারোজ, গোকুলাম কেরালা এফসি এবং সুদেব এফসি। পাশাপাশি থাকছে কলকাতা লিগে খেলা ৮টি দল-কালীঘাট এমএস, পিয়ারলেস, সার্দান সমিতি, বিএসএস স্পোর্টিং, জর্জ টেলিগ্রাফ, এরিয়ান, ইউনাইটেড স্পোর্টিং ক্লাব ও খিদিরপুর এসসি এবার অংশ নেবে আইএফএ শিল্ডে।

কোন দল কোন গ্রুপে:

  • এ গ্রুপ-মহামেডান স্পোর্টিং ক্লাব, খিদিরপুর এসসি ও কালীঘাট এমএস
  • গ্রুপ বি-সুদেব এসসি, পিয়ারলেস ও এরিয়ান
  • সি গ্রুপ-ইন্ডিয়ান অ্যারোজ, সাদার্ন সমিতি ও জর্জ টেলিগ্রাফ
  • ডি গ্রুপ-গোকুলাম এফসি, বিএসস স্পোর্টিং ও ইউনাইটেড স্পোর্টিং ক্লাব

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পুরস্কার অর্থ হিসেবে পাবে তিন লাখ টাকা। আর রানার্স-আপ পাবে ২ লাখ টাকা। কোয়ার্টার ফাইনালের পর থেকে ম্যাচের সেরা পাবেন ৫ হাজার টাকা। এছাড়া আইএফএ বিশেষ সম্মান জানাবে প্রয়াত পিকে বন্দ্যোপাধ্যায় এবং চুনী গোস্বামীকে। টুর্নামেন্টের সেরা কোচকে প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় এবং সেরা ফুটবলারকে চুনী গোস্বামী পুরস্কার দেওয়া হবে।