Morocco, Egypt & Spain Olympics Football Team (Photo Credit: @brfootball/ X)

গতকাল রাতে আয়োজিত প্যারিস অলিম্পিক ২০২৪ (Paris Olympics 2024)-এর ফুটবলের কোয়ার্টারফাইনালে প্রথম ম্যাচে মুখোমুখি হয় মরক্কো এবং মার্কিন যুক্তরাষ্ট্র। অধিনায়ক আচরাফ হাকিমির জোড়া গোলে মার্কিন যুক্তরাষ্ট্রকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে মরক্কো। পার্ক দেস প্রিন্সেসে মরক্কোর পেছনে কোলাহলপূর্ণ ও ঠাসাঠাসি দর্শকের সংখ্যাগরিষ্ঠতায় যেন মার্কিন যুক্তরাষ্ট্রের মনোবল ভেঙে দেয়। আর্জেন্টিনাকে টপকে গ্রুপের শীর্ষে থাকার পর মরক্কোকে স্বর্ণপদকের গুরুতর দাবিদার মনে হচ্ছে। সেমিফাইনালে মিশরের পথটি এতটা সহজ ছিল না, বোর্দোতে প্যারাগুয়েকে হারাতে ফারাওদের পেনাল্টির প্রয়োজন ছিল। ৭১ মিনিটের মাথায় দিয়েগো গোমেজের গোলে পিছিয়ে পড়ার পর ৮৮ মিনিটে ইব্রাহিম আদেলের গোলে সমতা ফেরান তারা। আর কোনও গোল না হওয়ায়, আদেল শুটআউটে আবারও নায়ক ছিলেন, দশম এবং মিশর গোলরক্ষক হামজা আলা মার্সেলো পেরেজের কাছ থেকে বাঁচিয়ে দেওয়ার পরে দশম এবং নির্ণায়ক পেনাল্টিতে জয় পান। Fight in Argentina-France Match: দেখুন, প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনা-ফ্রান্স ফুটবল ম্যাচ শেষ মাঠে শুরু ধুন্ধুমার লড়াই

মিশর এবার লিওঁতে আয়োজক ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনাল খেলবে। তার কারণ আর্জেন্টিনা অলিম্পিক দল ফ্রান্স ১-০ গোলে হারিয়েছে। এখন টুর্নামেন্ট থেকে বিদায় নেয় হাভিয়ের মাসচেরানোর দল, প্রথমার্ধে গোল হজম করে সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। ম্যাচ শুরুর মাত্র পাঁচ মিনিট পর ফ্রান্সের জন্য জ্যঁ-ফিলিপ মাতেতার একটি হেডার ফ্রান্সকে ১-০ ব্যবধানে এগিয়ে দেয় এবং এটিই খেলার একমাত্র গোল। অন্যদিকে, মরক্কোর মুখোমুখি হবে ইউরো চ্যাম্পিয়ন স্পেন। গতকাল ফারমিন লোপেজের জোড়া গোলে জাপানকে ৩-০ গোলে হারিয়ে প্যারিস অলিম্পিকের সেমিফাইনালে উঠেছে স্পেন। তিন বছর আগে টোকিওতে রুপোজয়ী স্পেনের হয়ে শেষ দিকে জয় নিশ্চিত করেন আবেল রুইজ। স্পেন অন্যতম ফেভারিট হিসাবে এলেও মিশরের কাছে হারের পরে গ্রুপ জিততে ব্যর্থ হয়। অন্যদিকে টানা তিন জয়ে গ্রুপের শীর্ষে থেকে লিগ শেষ করলেও ছিটকে গেল জাপান।

এক নজরে ফলাফল

-মরক্কো বনাম মার্কিন যুক্তরাষ্ট্র (৪-০)

-স্পেন বনাম জাপান (৩-০)

-মিশর বনাম প্যারাগুয়ে [১ (৫)-১ (৪)]

-ফ্রান্স বনাম আর্জেন্টিনা (১-০)

সেমিফাইনালের সূচি

আগামী ৫ আগস্ট মুখোমুখি হবে মরক্কো বনাম স্পেন এবং ৬ আগস্ট মুখোমুখি হবে ফ্রান্স বনাম মিশর, শুক্রবার (৯ আগস্ট) পার্ক দেস প্রিন্সেসে অলিম্পিকের পুরুষ ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত হবে।