Carlton Chapman Passes Away: প্রয়াত ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক কার্লটন চ্যাপম্যান
কার্লটন চ্যাপম্যান (Photo: Facebook)

প্রয়াত হলেন প্রাক্তন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক কার্লটন চ্যাপম্যান (Carlton Chapman) ৷ তাঁর বয়স হয়েছিল ৪৯ বছর। প্রাক্তন ভারতীয় এই মিডফিল্ডার ইস্টবেঙ্গল (East Bengal) ও জেসিটি (JCT)-তে খেলেছেন। ভারতের জাতীয় দলের জার্সি গায়ে ৯০-এর দশকে নিয়মিত খেলেছেন কার্লটন ৷ খেলা ছাড়ার পর ২০০১ সাল থেকে তিনি কোচিং করাতে শুরু করেন।

১৯৯১ থেকে ২০০১ পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলেছেন চ্যাপম্যান। ভারতীয় দলের অধিনায়কও হন তিনি। ভারতের অন্যতম সেরা মিডফিল্ডার ছিলেন তিনি। টাটা ফুটবল অ্যাকাডেমির মাধ্যমে মূলধারার ফুটবল খেলা শুরু করা চ্যাপম্যান ইস্টবেঙ্গল, জেসিটি এবং এফসি কোচিনের হয়ে খেলেছেন। ইস্টবেঙ্গলের হয়ে খেলেই সবচেয়ে বেশি নজরে আসেন চ্যাপম্যান ৷ ১৯৯৩-তে এশিয়ান কাপ উইনার্স কাপে ইরাকের ক্লাব আল-জাওয়ারার হয়ে হ্যাটট্রিকও করেছিলেন তিনি। সেই ম্যাচে ৬-২ গোলে জেতে ইস্টবেঙ্গল। পরে তিনি ইস্টবেঙ্গল ছেড়ে জিসিটি চলে যান। জেসিটিতেও চ্যাপম্যানেরও দুর্দান্ত রেকর্ড রয়েছে। আইএম বিজয়ন এবং বাইচুং ভুটিয়া সহ কিংবদন্তিদের লাইন আপ করা জেসিটি সেই সময়ে ১৪টি শিরোপা জিতেছিল। ১৯৯৭-১৯৯৮ মরশুমে চ্যাপম্যান ইস্টবেঙ্গলে ফিরে আসেন। আরও পড়ুন: IPL 2020 Live Bengali Commentary on Disney Plus Hotstar: আজ থেকে ডিজনি প্লাস হটস্টারে সব আইপিএল ম্যাচের বাংলায় ধারাভাষ্যFacebook)

২০০১ সালে চ্যাপম্যান কোচিং শুরু করেন। টাটা ফুটবল অ্যাকাডেমিতে কোচিং করানোর পাশাপাশি রয়্যাল রেঞ্জার্স, রয়্যাল ওয়াহিংডো, কলকাতার ক্লাব ভবানীপুর এফসি, স্টুডেন্টস ইউনিয়ন, কোয়ার্টজ এফসি-র মতো আরও নানা ক্লাবে এবং অ্যাকাডেমিতে কোচিং করিয়েছেন চ্যাপম্যান ৷