NorthEast United Team with John Abraham (Photo Credit: @IndSuperLeague/ X)

শনিবার, ৩১ অগাস্ট ডুরান্ড কাপ ২০২৪-এর ফাইনালে (Durand Cup 2024 Final) মোহনবাগান সুপার জায়ান্টসের (Mohun Bagan Super Giants) বিরুদ্ধে পেনাল্টি থ্রিলারে চ্যাম্পিয়ন হয়েছে নর্থইস্ট ইউনাইটেড এফসি (NorthEast United FC)। কলকাতার সল্টলেক স্টেডিয়ামে পেনাল্টি শুটআউটে ৪-৩ ব্যবধানে জিতে ভারতীয় ফুটবলে নিজেদের প্রথম শিরোপা জিতেছে হাইল্যান্ডার্স। জেসন কামিংস ও সাহাল আব্দুল সামাদ প্রথমার্ধে ২-০ ব্যবধানে এগিয়ে থাকলেও দ্বিতীয় ইনিংসে নর্থইস্ট ইউনাইটেড দারুণ প্রত্যাবর্তন ঘটায়। ৫৪ মিনিটে হাইল্যান্ডার্সের হয়ে প্রথম গোলটি করেন মরক্কোর ফরোয়ার্ড আলাদিন আজারাই এবং ৫৭ মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন স্প্যানিশ স্ট্রাইকার গুইলারমো ফার্নান্দেজ। ডুরান্ড কাপে অতিরিক্ত ৩০ মিনিটের নিয়ম না থাকায় মোহনবাগান ম্যাচটি পেনাল্টি পর্যন্ত নিয়ে যাওয়ার জন্য লেগে পড়ে থাকে। মোহনবাগানের তারকা ফরোয়ার্ড লিস্টন কোলাকো নর্থইস্টের বিপক্ষে নিজের প্রচেষ্টা মিস করার আগে উভয় দলই তাদের প্রথম দুটি পেনাল্টি থেকে গোল করে। Goal Line Technology in CFL: ভারতের প্রথম গোল লাইন প্রযুক্তি ব্যবহার কলকাতা ফুটবল লিগে

ডুরান্ড কাপ ২০২৪ এর ফাইনালের স্কোরকার্ড

আলাদিন আজরাই ও পার্থিব গগৈ ৪-৩ ব্যবধানে এগিয়ে দেন নর্থইস্ট ইউনাইটেডকে। গোলরক্ষক একটি দুর্দান্ত সেভ করে শুভাশিস বোসের গোলকে বাতিল করে এবং নর্থইস্ট ইউনাইটেডকে তাদের প্রথম শিরোপা জিততে সাহায্য করেন। টুর্নামেন্টের ১৩৩তম আসর জয়ের জন্য নর্থইস্ট ইউনাইটেড ৬০ লক্ষ টাকা প্রাইজমানি পেয়েছে এবং রানার্সআপ দল মোহনবাগান ৩০ লক্ষ টাকা পুরস্কার পেয়েছে।

ব্যক্তিগত পুরস্কারে, নর্থইস্ট ইউনাইটেডের গুরমিত সিং তার অবিশ্বাস্য গোলকিপিং প্রদর্শনের জন্য গোল্ডেন গ্লাভস শিরোপা জিতেছেন। কেরালা ব্লাস্টার্সের ফরোয়ার্ড নোয়া সাদাউই সর্বোচ্চ ৬ গোল করে গোল্ডেন বুট পুরস্কার জিতেছেন এবং নর্থইস্ট ইউনাইটেডের তারকা উইঙ্গার জিতিন মাদাথিল সুবরান প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টের পুরস্কার জিতেছেন। নর্থইস্ট ইউনাইটেড এফসির জিতিন এমএস এবং গুরমিত সিংও ব্যক্তিগত সম্মান পেয়েছেন। জিথিন, যিনি চারটি গোল করেছিলেন এবং তিনটি সহায়তা করেছিলেন, হাইল্যান্ডার্সের শিরোপা জয়ের প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং তাকে গোল্ডেন বল দেওয়া হয়।

গোল্ডেন গ্লাভস

গোল্ডেন বুট

গোল্ডেন বল