FIFA World Cup 2022, BRA vs CRO:আত্মবিশ্বাসী ব্রাজিলের ভয় কোয়ার্টার কাঁটাতেই, নিম্নবিত্ত ক্রোটদের সম্বল গোলকিপার আর ডিফেন্স
Casemiro. (Photo Credits; Twitter)

ব্রাজিল, ব্রাজিল, ব্রাজিল। ফুটবল বিশ্বজুড়ে এই স্লোগানের মাঝেই কাতার বিশ্বকাপে আজ, শুক্রবার কোয়ার্টার ফাইনালে গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামছে ব্রাজিল। গ্রুপ লিগের বাধা অনায়াসে টপকে প্রি কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়াকে গুঁড়িয়ে শেষ আটে উঠেছেন নেইমাররা। রিচার্লিসন থেকে ভিনিসিয়াস জুনিয়র, ক্যাসিমেরো আর অবশ্যই চোট সারিয়ে ফেরা নেইমার একেবারে বিধ্বংসী ফর্মে। সেখানে তিতের দলের প্রতিপক্ষ একেবারে খুঁড়িয়ে খুঁড়িয়ে শেষ আটে উঠেছে। রাশিয়া বিশ্বকাপে সবাইকে চমকে ফাইনালে ওঠা ক্রোটরা এবার শেষ আটে উঠলেও মদ্রিচদের ফুটবল সেভাবে মনে ধরেনি। গতবার ক্রোটরা যে ফুটবল খেলে মুগ্ধ করে একেবারে রানার্স হয়েছিলেন, সেই ফুটবলটা উধাও।

লুকাকু গ্রুপের শেষ ম্যাচে দায়িত্ব নিয়ে একাই গোটা চারেক সহজ সুযোগ নষ্ট না করলে, সেদিনই ক্রোটদের ছুটি হয়ে যেতে পারত। এমনকী টাইব্রেকারে হারা জাপানের সঙ্গেও ভাগ্য থাকলে মদরিচরা শেষ ষোলো থেকেই দেশে ফেরার বিমান ধরতেন। কিন্তু ভাগ্য+পরিশ্রম-এর মিশেলে কোনওরকমে শেষ আটে ওঠা ক্রোটরা এবার ব্রাজিলকে হারাতে মরিয়া। পরিষ্কার ভাবেই আজকের এই ম্যাচ ব্রাজিলের আক্রমণ বনাম ক্রোটদের রক্ষণের মধ্যে হতে চলেছে। অনেক কিছু নির্ভর করবে ব্রাজিলের আক্রমণের সুনামি কীভাবে, কতক্ষণ সামলাতে পারে ক্রোয়েশিয়া। আর ক্রোট গোলকিপার ডোমেনিক লিভাকোভিচ, যিনি প্রি কোয়ার্টারে টাইব্রেকারে জাপানের তিনটে শট বাঁচিয়েছিলেন, তিনি নেইমারদের বিরুদ্ধে কতটা অতি মানবিক হয়ে উঠতে পারেন। নজর থাকবে, কাউন্টার অ্যাটাক থেকে ক্রোটরা কতটা ফায়দা তুলতে পারেন,তার ওপরেও। আরও পড়ুন-উত্তরপ্রদেশের কানপুরে ক্রিকেট খেলতে গিয়ে মৃত্যু হল ১৬ বছরের কিশোরের

ব্রাজিলের বিপক্ষে যাচ্ছে শুধু একটাই বিষয়। রেকর্ড বলছে, ব্রাজিলকে বিশ্বকাপে সবচেয়ে কষ্ট দেয় কোয়ার্টার ফাইনাল পর্ব। ২০১৮, ২০১০, ২০০৬ দেশের মাটির বাইরে গত তিনটি বিশ্বকাপে যতবার ব্রাজিল কোয়ার্টার ফাইনালে খেলেছে ততবার তারা হেরেছে। ২০০৬ বিশ্বকাপের কোয়ার্টারে ব্রাজিলকে ০-১ হারায় ফ্রান্স। ২০১০ বিশ্বকাপের কোয়ার্টারে নেদারল্যান্ডসের কাছে ১-২ গোলে হারে পেলের দেশ, আর ২০১৮ রাশিয়ায় তিতের ব্রাজিলকে হারায় বেলজিয়াম। ২০১৪ বিশ্বকাপে নিজেদের দেশের মাটিতে ব্রাজিল অবশ্য কোয়ার্টার ফাইনালে হারিয়েছিল কলম্বিয়াকে।

ফিফা ব়্যাঙ্কিং

ব্রাজিল: ১

ক্রোয়েশিয়া: ১২

মুখোমুখি ম্যাচ

মোট ম্যাচ: ৪টি

ব্রাজিল জয়ী: ৩টি

ফলাফল হয়নি: ১টি

ক্রোয়েশিয়া: জয়ী ০

বিশ্বকাপে ব্রাজিল-ক্রোয়েশিয়া

মোট ম্যাচ: ২, ব্রাজিল জয়ী: ২

২০০৬ বিশ্বকাপে,

ব্রাজিল (১) ক্রোয়েশিয়া (০)

২০১৪ বিশ্বকাপে, উদ্বোধনী ম্যাচে

ব্রাজিল (৩) ক্রোয়েশিয়া (১)

কাতার বিশ্বকাপে

ব্রাজিল

গ্রুপ লিগে

সার্বিয়ার বিরুদ্ধে ২-০ জয়ী (রিচার্লিসন ২)

সুইজারল্যান্ডের বিরুদ্ধে ১-০ জয়ী (ক্যাসিমেরো)

ক্যামেরুনের বিরুদ্ধে পরাজিত ০-১ গোলে

প্রি কোয়ার্টার ফাইনালে

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ৪-১ জয়ী

(ভিনিসিয়াস জুনিয়ার, নেইমার, রিচার্লসন, লুকাস)

গ্রুপ লিগে ক্রোয়েশিয়া

মরক্কোর বিরুদ্ধে ০-০ ড্র

কানাডার বিরুদ্ধে ৪-১ জয়ী

বেলজিয়ামের বিরুদ্ধে ০-০ ড্র

প্রি কোয়ার্টারে

জাপানের বিরুদ্ধে ১-১০ড্র

(টাইব্রেকারে জয়ী)

আজ বিশ্বকাপে

প্রথম কোয়ার্টার ফাইনাল

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া

(রাত সাড়ে ৮টা, এডুকেশন সিটি সেন্টার)

দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল

আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস

(রাত সাড়ে ১২টা, লুসেইল স্টেডিয়াম)

(দুটি ম্যাচই সরাসরি স্পোর্টস ১৮এসডি, এইচডি, এমটিভি এইচডি-তে দেখা যাবে। জিও সিনেমা অ্যাপের মাধ্যমে বিনামূল্যে দেখা যাবে খেলা।)